ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

পাবনায় গ্রামবাসীর উদ্যোগে ‘লকডাউন’

  পাবনা প্রতিনিধি

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২০, ২১:৫৫

পাবনায় গ্রামবাসীর উদ্যোগে ‘লকডাউন’

নিজেদের গ্রামকে করোনাভাইরাস থেকে মুক্ত রাখতে স্বউদ্যোগে পাবনার সুজানগর উপজেলার কুড়িপাড়া গ্রামকে লকডাউন করা হয়েছে। এমন কাজটি বাস্তবায়ন করছেন ওই গ্রামের যুবকেরা। গ্রামের সব বয়সী মানুষ মেনে চলছেন নিয়ম। যুবকেরা গ্রামের অস্বচ্ছল মানুষকে সাহায্যও করছেন।

সুজানগর উপজেলার সাতবাড়িয়া ইউনিয়নের প্রত্যন্ত পল্লী কুড়িপাড়া গ্রামে গিয়ে দেখা যায়- স্বতঃস্ফূর্তভাবে চলছে জনতার ‘লকডাউন।’ রাস্তায় অপ্রয়োজনীয় চলাচল বন্ধ করেছেন গ্রামবাসী। এ ব্যাপারে গ্রামবাসীকে সচেতন করছেন যুবসমাজ। গ্রামের বাইরে থেকে কেউ আসলেই রাস্তার গেটেই তাকে সাবান দিয়ে হাত-পা ধোয়ানো ও জীবাণুনাশক দেয়া হয় হাতে-কব্জিতে।

করোনা বিষয়ে সতর্ক করার পাশাপাশি গ্রামবাসীকে জরুরি কাজ ছাড়া বাইরে না গিয়ে বাড়ি থাকার পরামর্শ দিচ্ছেন যুবকেরা। স্বাস্থ্যবিধি মেনে চালার জন্য যুবসমাজ সচেতন করার পাশাপাশি তদারকিও করছেন।

যুবসমাজের প্রতিনিধিদের একজন উজ্জল মন্ডল বলেন,বাইরে থেকে কেউ গ্রামে আসলে তার পরিচয় এবং তিনি প্রবাসী কি-না, কোথা থেকে এসেছে, সে বিষয়ে খোঁজ-খবর নেয়া হচ্ছে।

শাহরিয়ার ইমন স্বাধীন জানান, করোনাভাইরাস প্রতিরোধে নিরাপদ দূরত্ব বজায় রেখে প্রচারণার মাধ্যমে আমরা সচেতন করছি মানুষকে। এর সুফলও মিলছে বলে তিনি জানান।

তিনি বলেন, গ্রামে দোকানে দোকানে এখন আড্ডা নেই। উঠতি বয়সীদের জটলা নেই।

শাহরিয়ার ইমন স্বাধীন আরো জানান, গ্রামের কর্মহীন-অসচ্ছল পরিবারগুলোর খোঁজ নেওয়া হচ্ছে এবং প্রয়োজনে তাদের আর্থিক সাহায্য করা হচ্ছে।

পাবনা-২ আসনের (বেড়া-সুজানগর) সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবীর জানান, এই কুড়িপাড়া গ্রামের শিক্ষিত যুবকেরা বেশ সচেতন। তারা নিরাপদ দূরত্ব বজায় রেখে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এমন মহতী কাজ করছেন। এমন প্রশংসনীয় উদ্যোগের কথা শুনে তাদের দিক নির্দেশনা ও প্রয়োজনীয় সহযোগিতা করে যাচ্ছি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত