ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

নুসরাত হত্যার এক বছর আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২০, ১৩:৪৮

নুসরাত হত্যার এক বছর আজ

ফেনীর সোনাগাজীর আলোচিত মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির গায়ে অগ্নিসংযোগের এক বছর আজ। গত বছরের ৬ই এপ্রিল সহপাঠীরা পরীক্ষার হল থেকে ডেকে নিয়ে গায়ে কেরোসিন ঢেলে তাকে আগুনে পুড়িয়ে মারার চেষ্টা চালায়। এতে তার শরীরের ৮৫ শতাংশ পুড়ে যায়। চারদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় ৯ই এপ্রিল রাতে তার মৃত্যু হয়।

একটি বছর পেরিয়ে গেলেও নুসরাতের পরিবারের কান্না এখনো থামেনি। শেষ হয়নি অপেক্ষার প্রহর, তারা চেয়ে আছে কবে দেখবে আসামিদের ফাঁসির কার্যকর।

আলোচিত এই মামলার গত বছরের ২৪ অক্টোবর ১৬ আসামির মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেন ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ। এছাড়া প্রত্যেক আসামিকে এক লাখ টাকা করে জরিমানাও করে আদালত। মামলাটি বর্তমানে আপিল নিষ্পত্তির জন্য উচ্চ আদালতে রয়েছে।

নুসরাতের আইনজীবী এম শাহজাহান সাজু বলেন, আপিল শুনানির জন্য বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি। বিচারপতি হাসান ইমাম ও সৌমেন্দ্র সরকারের বেঞ্চে শুনানি হবে। করোনাভাইরাসের কারণে আদালত বন্ধ রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে অগ্রাধিকার ভিত্তিতে মামলাটির শুনারি হবে।

আসামিরা হলেন- সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ এসএম সিরাজ উদ-দৌলা (৫৭), নুর উদ্দিন (২০), শাহাদাত হোসেন শামীম (২০), কাউন্সিলর ও সোনাগাজী পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাকসুদ আলম (৫০), সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের (২১), জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন (১৯), হাফেজ আব্দুল কাদের (২৫), আবছার উদ্দিন (৩৩), কামরুন নাহার মনি (১৯), উম্মে সুলতানা পপি (১৯), আব্দুর রহিম শরীফ (২০), ইফতেখার উদ্দিন রানা (২২), ইমরান হোসেন মামুন (২২), সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মাদ্রাসার সাবেক সহ-সভাপতি রুহুল আমিন (৫৫), মহিউদ্দিন শাকিল (২০) ও মোহাম্মদ শামীম (২০)।

নুসরাত হত্যা মামলার বাদি নুসরাতের বড় ভাই মাহমুদুল হাসান নোমান বলেন, ‘সাজাপ্রাপ্ত আসামিদের স্বজনরা এখনও আমাদের হুমকি দিচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের পরিবারের বিরুদ্ধে প্রতিনিয়ত বিষোদগার করে যা ইচ্ছা তাই লিখে যাচ্ছে। আমরা এর প্রতিকার চাই। রায় দ্রুত কার্যকর হলে আমার বোনের আত্না শান্তি পাবে।’

উল্লেখ্য, ২০১৯ সালের ২৭ মার্চ নুসরাতে মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলা তাকে যৌন নিপীড়ন করেন বলে অভিযোগ ওঠে। ওই ঘটনায় তার মা বাদী হয়ে অধ্যক্ষ সিরাজকে একমাত্র আসামি করে মামলা করেন। পুলিশ তাকে গ্রেপ্তার করে। ওই মামলা তুলে নিতে অধ্যক্ষের অনুসারী ওই মাদ্রাসার শিক্ষর্থীরা রাফি ও তার পরিবারের সদস্যদের চাপ দিতে থাকে। মামলা তুলে না নেওয়ায় তাকে পুড়িয়ে হত্যা করা হয়।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত