ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

দোহার ও নবাবগঞ্জের থামছে না জনসমাগম

  নবাবগঞ্জ দোহার প্রতিনিধি

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২০, ১৭:২১

দোহার ও নবাবগঞ্জের থামছে না জনসমাগম

রাজধানীর পাশ্ববর্তী উপজেলা দোহার ও নবাবগঞ্জে কোনভাবেই থামাছে না জনস্রোত। মঙ্গলবার ভোর হওয়ার সঙ্গে সঙ্গেই সড়কগুলোতে অব্যাহত মানুষের ঢল দেখাগেছে।

দায়িত্বরত পুলিশ ও আইনশৃংখলা বাহিনীর সদস্যদের নিষেধও শুনছে না জনসাধারণ। ফলে প্রতিনিয়ত করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে এই গ্রামীণ জনপদে।

ভাইরাসের সংক্রমণ রোধে সরকারি ছুটি ঘোষণা করে, বিধিনিষেধ আরোপ করা হলেও তা মানছে এই গ্রামীণ জনপদের মানুষ। তারা নিষেধাজ্ঞা অমান্য করে বিভিন্ন স্থানে চালু রেখেছে হাটবাজার ও তাদের ব্যবসা প্রতিষ্ঠান। ফলে এসব স্থানে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। এ ছাড়া অনেকেই মানছে না হোম কোয়ারেন্টাইন।

উপজেলা প্রশাসন, আইনশৃংখলা বাহিনী, রাজনৈতিককর্মী, গণমাধ্যমকর্মীরা নানাভাবে চেষ্টা ও উদ্যোগ নিলেও লোকজনকে ঘরমুখো করা যাচ্ছে না। করোনার সংক্রমণ ঠেকাতে হোম কোয়ারেন্টাইনের বিকল্প নেই। এ বিষয়টি তারা বুঝতে চাইছে না।

নির্দেশনা মানছে না রিকসা. ইজিবাইক, ও সিএনজি(অটোরিকসা) মালিক, শ্রমিক ও চালকরা। একমাত্র বাস ছাড়া সকল ধরণের গণপরিবহন চলাচল করছে দোহার ও নবাবগঞ্জে। প্রয়োজন ছাড়াই অসংখ্য মানুষ বিভিন্ন সড়কে প্রতিনিয়ত চলাচল করছে। এছাড়া চায়ের দোকান ও হাট বাজার এলাকাতে বসে খোস গল্প করছেন অনেকে।

সরেজমিনে দেখা যায়, নবাবগঞ্জের কৈলাইল ইউনিয়নের পাড়াগ্রাম বাজার, শোল্লা ইউনিয়নের সিংজোর, আওনা বাজার, যন্ত্রয়াইল চন্দ্রখোলা বাজার, নবাবগঞ্জ উপজেলা সদর এলাকার বাগমারা, কাশিমপুর ও বান্দুরা বাজার এলাকা। দোহারের জয়পাড়া পৌর এলাকা, রাইপাড়া, বাশতলা, কার্তিকপুর বাজার এলাকাসহ বেশ কিছু এলাকায় জনসাধারণ ঘরমুখো না হয়ে অকারনে ঘোরাফেরা করতে দেখে যায় । তারা অধিকাংশ সামাজিক দূরত্ব মেনে চলছেন না।

মঙ্গলবার সকাল থেকেই উপজেলা সদর সড়কে নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. জালাল উদ্দিন, জেলা মানবাধিকার কমিশনের সহসভাপতি আমিনুর রহমান রশিদ, জেলা পরিষদ সদস্য সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ওয়াহিদুজ্জামান রনি, আওয়ামী লীগ নেতা জালাল উদ্দিন রুমি, শ্রমিকলীগনেতা আমির হোসেন কুটিসহ বেশ কয়েক মিলে জনসাধারণকে ঘরমুখো হওয়ার জন্য বিভিন্নভাবে অনুরোধ করছেন। তারা গণপরিবহনে একাধীক লোক যাতে যাতায়াত না করে সেই বিষয়ে যাত্রীদের সচেতন করছেন।

এ সময় নবাবগঞ্জ থানা পুলিশের বিভিন্ন টিম সড়কে চলাচলরত মানুষদের ঘরে থাকার জন্য বার বার অনুরোধ করে এবং সেনাবাহিনীর সদস্যরা মাইকিং করেও মানুষকে সতর্ক করে। তারপর মানুষ ঘরে থাকছেন না।

এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এইচ.এম সালাউদ্দীন মনজু বলেন, পরিবহন চলাচলে সরকারি নির্দেশনা রয়েছে। সেই বিষয়টি অবশ্যই পরিবহন শ্রমিক ও মালিকদের বুঝতে হবে। অযথা সড়কে ঘোরাফেরা করলে, তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ জানাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত