ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

পিরোজপুরে

করোনা রোধে গ্রামবাসীর শপথ

  পিরোজপুর প্রতিনিধি

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২০, ২০:৫৫

করোনা রোধে গ্রামবাসীর শপথ

পিরোজপুরের ভান্ডারিয়ায় করোনা সংক্রমণ ঠেকাতে রাস্তা বন্ধ করে বহিরাগতদের গ্রামে প্রবেশে বাধা দিতে গ্রামবাসী শপথ নিয়েছেন। বাইরের এলাকার বা অচেনা কাউকেই গ্রামে ঢুকতে দেওয়া হচ্ছে না। আর এ জন্য গ্রামের যুবকরাই পালা করে পাহারা দিচ্ছেন গ্রামের প্রবেশ পথ।

মঙ্গলবার (৭ এপ্রিল) জেলার ভান্ডারিয়া উপজেলার ভিাটাবাড়ীয়া ইউনিয়ন উত্তর শিয়ালকাঠী গ্রামে করোনা রুখতে এই অভিনব পন্থা অবলম্বন করেছেন এলাকাবাসী। আর এজন্য জেলার কাউখালী ও পার্শ্ববর্তী ঝালকাঠী জেলার রাজাপুর উপজেলার সাথে ওই ইউনিয়নের সকল সড়ক ও নৌপথের যোগাযোগ বন্ধ করে দিয়েছে গ্রামাবসী ।

স্থানীয় যুবকরা জানান, করোনা ভাইরাস প্রতিরোধে গ্রামের প্রবেশ পথ দিয়ে ঢুকতে না দেওয়ার শপথ করেছেন গ্রামের বাসিন্দারা। আর তা নিশ্চিত করতে দিন রাত এক করে চলছে পাহাড়া। গ্রামের ঢোকার প্রবেশ পথ শিয়াকাঠী রাস্তার আয়রণ ব্রিজের মুখে আড়াআড়ি করে বাঁশ বেধে দেয়া হয়েছে। সাধারণ যান বাহন ও বাইরে থেকে কেউ ঢুকতে চাইলে তাকে সেখানে দাঁড়াতে হচ্ছে।

গ্রামের বাসিন্দা হলে মিলছে ভেতরে ঢোকার ছাড়পত্র। অন্য গ্রামের বাসিন্দা বা অচেনা কেউ হলে তাঁকে সেখান থেকেই ফিরিয়ে দেওয়া হচ্ছে। করোনা ভাইরাসের প্রতিরোধে এই ব্যবস্থা। সেই সঙ্গে স্থানীয়দের বাড়িতে বাড়িতে গিয়ে যুবকরা চালাচ্ছেন সতর্কতা মূলক প্রচারণ ।

ওই গ্রামের বাসিন্দা জহিরুল ইসলাম বলেন, করোনাভাইরাসের প্রকোপ ছড়াতে আমরা বাইরের অপরিচিত লোকদের গ্রামে ঢুকতে দিচ্ছি না। গ্রামের কেউ এখন বাইরে বিশেষ কারনেও যাচ্ছেন না। দেশ জুড়ে চলছে এখন অঘোষিত লকডাউন। বাস বা অন্যান্য যান চলাচল বন্ধ। আসা যাওয়ার কোনও উপায়ও নেই। গ্রামের ভেতরে যারা রয়েছেন তাদেরও সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করতে বলা হচ্ছে। নিয়মিত সাবান জলে হাত ধোওয়া সহ যাবতীয় স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য প্রচারণা চালনো হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত