ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

করোনা শনাক্তে বরিশালে চালু হলো পিসিআর ল্যাব

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২০, ১৮:৩৮

করোনা শনাক্তে বরিশালে চালু হলো পিসিআর ল্যাব

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সরবরাহের ৯ দিন পর বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজে করোনাভাইরাস শনাক্তে চালু করা হলো পলিমারি চেইন রি-এ্যাকশন (পিসিআর) ল্যাব। প্রশিক্ষণের পাশাপাশি প্রথম দিন পরীক্ষামূলকভাবে একজন করোনা সন্দেহভাজন রোগীর নমুনা পরীক্ষা করা হবে।

বুধবার বেলা ১২টায় শের ই বাংলা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের দ্বিতীয় তলায় দোয়া-মোনাজাতের মধ্যদিয়ে ল্যাবের কার্যক্রম শুরু হয়। বরিশাল সদর আসনের সংসদ সদস্য এবং পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম দোয়া মোনাজাতে অংশ নেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এই ল্যাবে টেকনোলজিস্টদের প্রশিক্ষণ ও করোনাভাইরাস পরীক্ষা কার্যক্রম একইসাথে চলবে। এক সাথে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে এই ল্যাবে। বর্তমানে প্রশিক্ষণের জন্য ঢাকা থেকে বিশেষজ্ঞ মেডিকেল টেকনোলজিস্টগণ শের ই বাংলা মেডিকেল কলেজের টেকনোলজিস্টদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দিচ্ছে। খুব দ্রুতই পটুয়াখালী থেকে একজন চিকিৎসক এই ল্যাবে যোগদান করবেন।

এদিকে সার্বিক পরিস্থিতিতে বুধবার থেকে স্বল্প পরিসরে করোনা পরীক্ষা শুরুর কথা জানিয়েছেন মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ অসীত ভূষন দাস। তিনি জানান, করোনা ল্যাবে ৩ জন চিকিৎসক এবং ৫ জন মেডিকেল টেকনোলজিস্ট রয়েছেন। তাদের ঢাকা থেকে আসা বিশেষজ্ঞরা প্রশিক্ষণ দেবেন।

প্রসঙ্গত, গত ৩০ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের জন্য করোনা পরীক্ষার পিসিআর মেশিনটি পাঠানো হয়। পরদিন থেকে মেশিন স্থাপনের কাজ শুরু হয়। প্রথম সম্পন্ন হয় কক্ষ সংস্কারের কাজ। কক্ষ সংস্কার এবং সাজ-সজ্জার পর পিসিআর মেশিনসহ অন্যান্য সরঞ্জাম স্থাপন করা হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত