ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

চুয়াডাঙ্গায়

ক্ষুধার্ত প্রাণীদের খাবার দিচ্ছে সেচ্ছাসেবী সংগঠন

  চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২০, ১৫:১১

ক্ষুধার্ত প্রাণীদের খাবার দিচ্ছে সেচ্ছাসেবী সংগঠন

করোনার প্রভাবে সব থেকে বেশি বিপাকে রয়েছে প্রাণীকুল। সেইসব ক্ষুধার্ত প্রাণীদের খাবার খাওয়াচ্ছে চুয়াডাঙ্গার কয়েকজন সেচ্ছাসেবী যুবক। কেয়ার ফর আনক্লেইমড বিস্ট (কাব) নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা এসব পশু প্রাণীদের খাবার সরবরাহ করছে।

সংগঠনের এসব যুবকেরা নিজেদের পকেটের টাকায় রাস্তার পাশে থাকা কুকুর, বিড়ালকে রাতের আধারে খাওয়াচ্ছে রান্না করা ভাত, শুকনো পাউরুটি, বিস্কুটসহ নানা রকম খাবার। খাবারের প্যাকেট দেখেই রাস্তার পাশে শুয়ে থাকা কুকুরগুলো ছুটে আসছে খাবারের কাছে। খাবার পেয়ে দলবদ্ধ হয়ে কুকুর খাবার খাচ্ছে একেএকে।

প্রতিদিন রাতে শহরের বিভিন্ন এলাকায় শুকনা ও রান্না করা খাবার এসব পশুদের সামনে দেয়া হচ্ছে। বুধবার রাতে শহরের রেলবাজার, টার্মিনাল এলাকা, একাডেমি মোড় ও হাসান চত্বর এলাকায় একশ টি খিচুরির প্যাকেট কুকুরদের খাওয়ানো হয়। মোটরসাইকেলযোগে ঘুরে ঘুরে ক্ষুধার্ত কুকুরদের সামনে খাবারের প্যাকেট সরবরাহ করা হয়।

ওমর ফারুখ নামে সংগঠনের এক সদস্য বলেন, করোনায় বেশকদিন অচল দেশ। এর ফলে রাস্তার পাশে থাকা কুকুরগুলো না খেয়ে দিনের পর দিন থাকছে। এসব কথা মাথায় নিয়ে প্রাণীকুল বাঁচাতে আমরা সবাই এমন উদ্যোগ নিয়েছি।

কাবের সভাপতি বখতিয়ার হামিদ বিপুল জানান, দেশের এই ক্রান্তিকালে সবথেকে বেশি বিপাকে রয়েছে রাস্তার পশু-প্রাণীরা। খাবার সংঙ্কটে ভুগছে তারা।

এছাড়া এসব প্রাণীরা অধিকাংশই হোটেল নির্ভর। হোটেলে অবশিষ্ট খাবার খেয়ে বেঁচে থাকে তারা। এখন হোটেল বন্ধ থাকায় খাবারও বন্ধ হয়ে গেছে তাদের। এইসময়ে তাদের পাশে থাকার জন্য প্রতিদিন এসব পশুদের খাবার সরবরাহ করা হচ্ছে। তাদের পছন্দসই একেকদিন ভিন্ন ভিন্ন রকমের খাবার পরিবেশন করা হচ্ছে। সঙ্কটকালে তাদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত