ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

গুজবে ভাসছে এলাকা

সীতাকুণ্ডে আকাশ থেকে পড়ছে করোনার মহৌষধ?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২০, ০৮:৪০  
আপডেট :
 ১৫ এপ্রিল ২০২০, ০৮:৪৫

সীতাকুণ্ডে আকাশ থেকে পড়ছে করোনার মহৌষধ?

করোনাভাইরাসের মহামারি কোথায় গিয়ে ঠেকবে তা জানে না কেউ। গত একদিনে নতুন করে প্রায় সাত হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭০ হাজারেরও বেশি মানুষ।

বুধবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ২৬ হাজার ৬০০ জনে এবং আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৯৭ হাজার ৯২৩ জন।

বাংলাদেশে এখন পর্যন্ত এই ভাইরাসে প্রাণ হারিয়েছে ৪৬ জন। আক্রান্তের সংখ্যা ১০১২ জন।

করোনার কারণে স্বভাবতই সারাদেশের মানুষ তটস্থ। এই সুযোগে চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি কুচক্রী মহল গুজব ছড়িয়েছে কুড়িয়ে পাওয়া এক প্রকার গাছের ফল (ক্ষুদ্র মার্বেল আকৃতির) ভিজিয়ে পানি পান করলে করোনামুক্ত হওয়া যাবে।

ফলে মঙ্গলবার দুপুর থেকে এ ফলটি খুঁজতে রাস্তায় নেমে পড়েন অনেকে। তাদের মধ্যে বেশিরভাগই নিজ নিজ বাড়ির সামনের রাস্তা বা উঠোনে এটি কুড়িয়ে পেয়েছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে স্বাস্থ্য কর্মকর্তা বললেন, এসব গুজব ছাড়া কিছুই না। এই ফলের পানি খেয়ে উল্টো অসুস্থও হয়ে যেতে পারেন কেউ।

স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার দুপুর থেকে সীতাকুণ্ডের বিভিন্ন এলাকায় হঠাৎ গুজব ছড়িয়ে পড়ে এক ধরনের গাছের ফল (বিচি) পাওয়া যাচ্ছে যা খেলেই করোনামুক্ত হওয়া যাবে! এই খবরের পর বাড়বকুণ্ড বড়ুয়াপাড়া, সৈয়দপুর, বারৈয়াঢালা, পৌর সদর থেকে শুরু করে বিভিন্ন এলাকায় এ গুজব ডালপালা ছড়াতে থাকে এবং অনেকেই বাড়ির সামনে ও আশপাশে খুঁজে ওই ফলটি বের করেন।

বাড়বকুণ্ড বড়ুয়াপাড়ার বাসিন্দা স্থানীয় সাংবাদিক নির্দেশ বড়ুয়া জানান, দুপুর ১টার দিকে তার গ্রামের কিছু নারী এই ফলটি সংগ্রহ করতে থাকেন। এটি নাকি বাড়ির আশপাশেই কুড়িয়ে পেয়েছেন তারা। এই ফল খেলে করোনামুক্ত হওয়া যাবে- এটিই তাদের বিশ্বাস। এসব শুনে সাংবাদিক নির্দেশ বড়ুয়া তাদেরকে এসব গুজব বলে মন্তব্য করলে তারা উল্টো তার ওপর ক্ষিপ্ত হয়ে উঠেন।

সৈয়দপুর ইউনিয়নের পশ্চিম সৈয়দপুর গ্রামের বাসিন্দা এস এম ইকবাল হোসেন বলেন, আমার এলাকার রণি নামক এক যুবক এ ফলটি নিয়ে আসে। পরে শুনতে পাই সবাই এ ফলটি কুড়িয়ে সংগ্রহ করছেন। অনেকটা অশ্বথ গাছের ফলের মতো এই ফলটি কুড়ানোর হিড়িক লেগে যায় রীতিমত। এটি ডুবিয়ে পানি খেলেই নাকি করোনামুক্ত হওয়া যাবে!

সীতাকুণ্ড পৌর সদরের মহাদেবপুর গ্রামের বাসিন্দা বিপ্লব নন্দী বলেন, সন্ধ্যার পর হঠাৎ এরকম করোনামুক্তির মহৌষধের কথা বিভিন্নজনের কাছে শুনলাম। কেউ নাকি এটি নিজের বাড়ির উঠোনে পাচ্ছে কেউ নাকি এটি নিজের ঘরের সামনের রাস্তায় কুড়িয়ে পাচ্ছেন। আমার আশপাশের অনেক ঘরের মানুষই এটি পেয়েছে জেনে কৌতুহলবশত আমার স্ত্রীও রাস্তায় বের হয়ে ঘরের সামনে একটি ফল খুঁজে পান। এই ফলটি ভিজিয়ে খেলে করোনামুক্ত হওয়া যাবে বলে শুনেছেন তিনি। তবে এর সত্যতা কতটুকু তা তিনি বুঝতে পারছেন না।

এদিকে সূত্রগুলো জানিয়েছে এই ফল বা বিচিটি খেলে করোনামুক্ত হওয়া যাবে- এমন খবর সীতাকুণ্ড ছাড়িয়ে চট্টগ্রাম, ঢাকাসহ দেশের আরো বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে। যদি এটি নিছক গুজব বলেই মন্তব্য করেছেন সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নুরউদ্দিন রাশেদ।

তিনি বলেন, আমার কাছে বিভিন্নজন এই ফলের বিচি খেলেই করোনামুক্তি হবে কিনা- এমন তথ্য জানতে চেয়েছেন? তিনি বলেন, এরকম একটি গুজব কি করে ছড়াল জানি না। কোনো ফল বা বিচি খেলে করোনা চলে যাবে একথা সত্যি নয়। এটি পুরোপুরিই গুজব। বরং না জেনে এ ধরনের ফল বা তা ভিজিয়ে পানি খেলে উল্টো রোগাক্রান্ত হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। তাই গুজবের ওপর ভিত্তি করে এ ধরনের কোনো ফল বা বিচি না খাওয়ার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত