ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সরকারি চাল ওজনে কম দেয়ায় ডিলারকে জরিমানা

  ফরিদপুর প্রতিনিধি

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২০, ২৩:৩৮  
আপডেট :
 ১৫ এপ্রিল ২০২০, ২৩:৪২

সরকারি চাল ওজনে কম দেয়ায় ডিলারকে জরিমানা

ফরিদপুরের আলফাডাঙ্গার খাদ্যবান্ধব কর্মসূচির চাল ওজনে কম দেওয়ায় মনিরুজ্জামান ইকু নামে এক ডিলারকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তিনি উপজেলার গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি।

বুধবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বুধবার বেলা ১১টার দিকে উপজেলার গোপালপুর ইউনিয়নের গোপালপুরবাজারে ১০ টাকা মূল্যে চাল বিক্রি তদারকি করতে যান একজন ম্যাজিস্ট্রেট। এ সময় ম্যাজিস্ট্রেট কার্ডধারী ক্রেতাদের কাছে বিক্রি করা চাল ওজন করে দেখতে পান তাতে কম আছে। ডিলার প্রত্যেকের কাছ থেকে ৩০ কেজি চালের দাম ৩০০ টাকা আদায় করলেও চাল দিচ্ছিলেন ২৬ থেকে ২৭ কেজি। প্রত্যেক ক্রেতাকে তিনি তিন থেকে চার কেজি চাল কম দিচ্ছিলেন।

পরে ভ্রাম্যমাণ আদালতের আওতায় চালের ক্রেতাদের মধ্য থেকেও এ বিষয়ে সাক্ষ্য নেয়া হয় এবং ওজনে কম দেওয়ার বিষয়টি প্রমাণিত হয়। পরে বিধি অনুযায়ী পরিবেশক মনিরুজ্জামান ইকুকে ২০ হাজার টাকা জরিমানা করেন।

ইউএনও রাশেদুর রহমান বলেন, একজন ম্যাজিস্ট্রেট সেখানে গিয়ে দেখতে পান ক্রেতাদের কাছে যে চাল বিক্রি করা হচ্ছে তা ওজনে কম দেওয়া হচ্ছে। পরে পরিবেশককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

দেশের এই ক্লান্তিকালে যারা চাল নিয়ে চালবাজি করবে স্থানীয় প্রশাসন তাদের আইনগত এনে ব্যবস্থা নিবে বলে জানান এই কর্মকর্তা।

এ ব্যাপারে মনিরুজ্জামান ইকু বলেন, যে ছেলেটা চাল মেপে দিচ্ছিল সে প্রতি বস্তায় তিনশ থেকে চারশ গ্রাম চাল কম দিচ্ছিলো। আমি তাকে না করেছি শোনেনি।

ভ্রাম্যমাণ আদালতের বিষয়টি স্বীকার করে ইকু বলেন, চাল কম দেখে ম্যাজিস্ট্রেট সাহেব বলেছিলেন এ চাল কম দিচ্ছে কেনো? আমি বলেছি স্যার আমি জানি না। তখন ম্যাজিস্ট্রেট সাহেব বলে ঠিক আছে তাহলে এই ছেলেকে নিয়ে যাচ্ছি। পরে আমি বলি স্যার এ গরিব মানুষ। চারশ টাকা রোজে কাজ করে। পরে ইউএনও সাহেব জরিমানা করেন।

প্রসঙ্গত, ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় একজন কার্ডধারী প্রতি মাসে কেজিপ্রতি ১০ টাকা মূল্য দিয়ে ৩০ কেজি চাল কিনতে পারেন। বছরের পাঁচ মাস তারা এ সুবিধা পান।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত