ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

শিশু রাফসানের অন্যরকম ভালোবাসার গল্প

  রাজশাহী প্রতিনিধি

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২০, ১৭:৩৮  
আপডেট :
 ১৯ এপ্রিল ২০২০, ১৮:০৬

শিশু রাফসানের অন্যরকম ভালোবাসার গল্প

অসহায় মানুষের সহায়তায় মাটির ব্যাংকে জমানো টাকা রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের কাছে তুলে দিয়েছে ৪র্থ শ্রেণির ছাত্র রাফসান আরাফাত।

রোববার বিকেল সাড়ে ৩টায় বাবাকে সাথে নিয়ে নগর ভবনে গিয়ে মেয়রের হাতে এই টাকা দিয়েছে রাফসান।

করোনাভাইরাসে এই পরিস্থিতিতে খাবার সংকটে পড়েছে নিম্নয়ায়ের মানুষ। অসহায় মানুষের মুখে খাবার তুলে দিতে নিরসলভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন রাসিক মেয়র। সরকারি সহযোগিতা ছাড়াও ব্যক্তিগত উদ্যোগে ত্রাণ তহবিল গঠন করে সামর্থ্যবানদের সহায়তার হাত বাড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি। এই আহ্বানে সাড়া দিয়ে মাটির ব্যাংকে জমানো টাকা নিয়ে মেয়রের কাছে হাজির হয়েছে এই শিশুটি। তার এই কাজে অভিভূত মেয়র।

রাফসান শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল এ্যান্ড কলেজের ৪র্থ শ্রেণির ছাত্র। মহানগরীর ২৪ নং ওয়ার্ডের রামচন্দ্রপুরের কালুরমিস্ত্রি মোড়ের বাসিন্দা রুবেল ও আলিয়া রুপি দম্পতির সন্তান।

শিশু আরাফাতের এই কাজ হৃদয় ছুঁয়ে যায় মেয়রের, তার মাথায় হাত রেখে দোয়া করেন, মাটির ব্যাংকটি নিজের টেবিলে রেখে দেন।

রাফসান জানায়, সে দুই বছর ধরে তার মাটির ব্যাংকে টাকা জমায়। বাবা-মা, নানা-নানী, খালাসহ অন্যান্য আত্মীয়-স্বজনরা বিভিন্ন দিবস ও ঈদ উপলক্ষ্যে যে অর্থ দেয়, তার মধ্যে কিছু অর্থ সে তার মাটির ব্যাংকে জমা রাখে। করোনা পরিস্থিতে অনেক গরীব মানুষ খাবার পাচ্ছে না, টিভিতে এসব খবর দেখে অসহায় মানুষদের খাবারের জন্যে এই অর্থ দিয়েছে সে।

রাফসানের বাবা রুবেল বলেন, রাজশাহীর মেয়র অসহায় সকল মানুষের ঘরে ঘরে খাদ্য সহায়তা দিতে আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। সমাজের সামর্থবান মানুষদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। বিষয়টি আমরা পরিবারে আলোচনাকালে রাফসান তার মাটির ব্যাংকে জমানো আনুমানিক সাড়ে ৩ থেকে ৪ হাজার টাকা দিতে চায়। ছেলের উৎসাহে তাকে নিয়ে নগর ভবনে আসি।

মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, অসহায় মানুষদের জন্য আমি সমাজের সামর্থবানদের এগিয়ে আসার আহ্বান জানানোর পর অনেকেই এগিয়ে আসছেন। আজ শিশু রাফসান মাটির ব্যাংক নিয়ে হাজির হওয়ার ঘটনাটি আমার হৃদয় ছুঁয়ে গেছে, আবেগ্লাপুত করেছে। এটি মানবিকতার এক দৃষ্টান্ত ও বার্তা।

মেয়র আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিম্নআয়ের মানুষদের জন্য খাদ্য সহায়তা প্রদান করছেন। রাজশাহীতে বিত্তবানদের সহযোগিতায় ব্যক্তিগত উদ্যোগে মানুষকে সহায়তা করছি। সংকটময় পরিস্থিতিতে আমরা সবাই যদি নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসি, তবে কেউ খাদ্য সহায়তার আওতার বাইরে থাকবে না।

উল্লেখ্য, সরকারি সহায়তা ও সিটি মেয়র খায়রুজ্জামান লিটনের উদ্যোগে রাজশাহীতে প্রথম পর্যায়ে ২০ হাজার পরিবার এবং দ্বিতীয় পর্যায়ে আরো প্রায় ২৫ হাজার পরিবারকে চাল, ডাল ও আলু দেয়া হয়েছে। বতর্মানে ৩০টি ওয়ার্ডে ২১ হাজার পরিবারের জন্য ২১০ টন সরকারি চাল বিতরণ কার্যক্রম চলছে। ধারাবাহিকভাবে খাদ্য সহায়তা কার্যক্রম অব্যহত রাখতে গত ১৪ এপ্রিল এক বিবৃতিতে রাজশাহী সিটি কর্পোরেশনের ত্রাণ তহবিলে নগদ অর্থ অথবা নিত্য প্রয়োজনী পণ্য প্রদানে মহানগরবাসীকে আহ্বান জানান মেয়র।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত