ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

লোক দেখানো ধান কাটার হিড়িক, সমালোচনার ঝড়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২০, ১৫:৩১

লোক দেখানো ধান কাটার হিড়িক, সমালোচনার ঝড়

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও শ্রমিক সংকটে কৃষকের ধান কেটে দেয়ার কার্যক্রম শুরু করে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগ। বিষয়টি দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসে। তিনি এ কার্যক্রমের প্রশংসা করেন। এরপর থেকে অন্যান্য সংগঠনের পাশাপাশি বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিরাও ধানক্ষেতে নেমে ধান কাটতে শুরু করেন। সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

অভিযোগ উঠেছে, বিভিন্ন স্থানীয় জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তারা দলবল নিয়ে ক্ষেতে ধান কাটতে নামছেন এবং নিয়ম নীতির তোয়াক্কা না করে ধান কাটছেন। অনেক ক্ষেত্রে কাঁচা ধান কাটছেন কেউ কেউ। আবার কেউ কেউ দলবলসহ ক্ষেতের ভেতর নেমে ছবি তুলে চলে যাচ্ছেন।

সম্প্রতি টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান মনিরের নেতাকর্মীদের নিয়ে ধান কাটার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এছাড়া অন্যান্য রাজনৈতিক দল ও সরকারি কর্মকর্তাদের ধান কাটার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরতে থাকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ধান কেটে দেয়ার ছবি ভাইরাল হতে থাকার পর শুরু হয় সমালোচনা। সাবেক ছাত্রনেতা এবং তরুণ আওয়ামী লীগ নেতা তৌফিদুল ইসলাম বুলবুল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ধান কাটার সমালোচনা করে একটি স্ট্যাটাস দেন। সেখানে ধান কাটার ফটোশুটের একটি ছবি পোস্ট করে ক্যাপশনে লেখেন, চলিতেছে সার্কাস, সার্কাসের নাম ধান কাটা, ওরে বাটপার ওরে বাটপার, মোশারোফ করিম খুব তাড়াতাড়ি একটা নাটক তৈরী করবে কথা বার্তা চলছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ধান কাটার ফটোশুট পোস্ট করেছেন যুবলীগ নেতা আরমান হক। সমালোচনা করে তিনি লেখেন, এই অভিনয় কেন? কী প্রমাণ করতে চাচ্ছেন? আপনাদের জন্য ঘরে বাইরে আর কত লজ্জা পেতে হবে?

বাংলা ক‌লেজ ছাত্রলী‌গের সা‌বেক সাধারণ সম্পাদক মু‌জিবুর রহমান অনিক তার স্টাটা‌সে লে‌খেন, ছাত্রলীগের এখনই ধান কাটা ছেড়ে দেয়া উচিত। তা না হলে অর্জিত ইজ্জত ম্লান হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। যেই হারে মডেলিং শুরু হয়েছে, ধানও লজ্জা পাচ্ছে!

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত