ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

করোনার নমুনা পরীক্ষায় হযবরল

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২০, ১৮:১১

করোনার নমুনা পরীক্ষায় হযবরল

দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়ছে শনাক্তের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় আরও ৫৬২৬টি নমুনা সংগ্রহের বিপরীতে পরীক্ষা করা হয় ৪৯৬৫টি নমুনা। এতে করে নমুনা সংগ্রহের হার বেড়েছে ১৪ দশমিক ৬৮ শতাংশ। পরীক্ষার হার বেড়েছে ৯ দশমিক ২১ শতাংশ।

এদিকে করোনায় নমুনা পরীক্ষার হার বাড়লেও হয়রানির শিকার হচ্ছে সাধারণ মানুষ। তাছাড়া দেশে মেডিকেল টেকনোলজিস্ট প্রয়োজনের তুলনায় কম থাকায় নমুনা সংগ্রহ ও পরীক্ষায় দেখা দিয়েছে হযবরল অবস্থা।

বিশেজ্ঞরা বলছেন, মেডিকেল টেকনোলজিস্ট ছাড়া করোনা মোকাবেলার গুরুত্বপূর্ণ ধাপ, অর্থাৎ নমুনা সংগ্রহ ও পরীক্ষার মাধ্যমে আক্রান্তদের শনাক্তের কাঙ্ক্ষিত লক্ষ্যই অর্জন করা যাবে না। সেক্ষেত্রে নতুন করে মেডিকেল টেকনোলজিস্টও নিয়োগ দিতে হবে।

তথ্য মতে, বাংলাদেশে বর্তমানে যে সংখ্যক চিকিৎসক আছে সে অনুযায়ী মেডিকেল টেকনোলজিস্ট নেই। উল্টো প্রতি ১০ হাজার মানুষের জন্য শূন্য দশমিক ৩২ জন মেডিকেল টেকনোলজিস্ট কাজ করছেন।

অন্যদিকে ল্যাব টেকনোলজিস্টের ২ হাজার ১৮২টি পদের মধ্যে এক হাজার ৪১৭ জন কর্মরত আছেন। নমুনা সংগ্রহ ও পরীক্ষা-নিরীক্ষার কাজটি করেন ল্যাব টেকনোলজিস্টরাই।

স্বাস্থ্য মন্ত্রণালায়ের কর্মকর্তা-কর্মচারীদের অনেকেই বলছেন, দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর বিভিন্ন জেলা থেকে মেডিকেল টেকনোলজিস্টদের প্রেষণে ঢাকার বিভিন্ন হাসপাতালে আনা হয়। ফলে জেলাগুলোয় নমুনা সংগ্রহ করতে ভোগান্তি পোহাতে হচ্ছে।

আবার অনেকেই অভিযোগ করেছেন, নমুনা সংগ্রহের জন্য হটলাইনে ফোনের পর ফোন করেও সাড়া পাওয়া যায় না।

এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান গণমাধ্যমকে বলেন, টেকনোলজিস্ট নিয়োগ এখনও চিন্তাভাবনার মধ্যে আছে। এখনও প্রসেস শুরু হয়নি। তবে বেকার, প্রশিক্ষণে থাকা মেডিকেল টেকনোলজিস্টদের তালিকা তৈরি করা হচ্ছে। এছাড়া অন্যান্য স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়ে নমুনা সংগ্রহ করা হচ্ছে। নমুনা সংগ্রহ কাজে খুব একটা সমস্যা হচ্ছে না।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত