ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের আন্দোলন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১০ মে ২০২০, ১৭:০৭  
আপডেট :
 ১০ মে ২০২০, ১৯:১১

বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের আন্দোলন

এপ্রিল মাসে কয়েক দিন কাজ করার পরও পুরো বেতন দিতে না চাওয়ায় সড়কে নেমে আন্দোলন করেছে মেসিস গার্মেন্টস লিমিটেডের শ্রমিকরা। রোববার রাজধানীর মিরপুরে এ গার্মেন্টসের তিন শতাধিক শ্রমিক জড়ো হয়ে আন্দোলন করেন।

শ্রমিকদের দাবি ছিল, এপ্রিল মাসে কয়েকদিন কাজ করার পরে গার্মেন্টস মালিক আকস্মিকভাবে কারখানাটি বন্ধ করে দেয়। শ্রমিকরা বলছেন, আমরা এপ্রিল মাসে কাজ করছিলাম এমন সময় হঠাৎ করেই কারখানাটি বন্ধ করে দেয়া হয়। এ ব্যবস্থায় আমরা কাজ করার সামর্থ্য থাকলেও আমাদেরকে কাজ করা থেকে বিরত রাখা হয়। এখন এই মাসের শুরুতে বেতন দেয়ার ঘোষণা আসলে কারখানার মালিক শুধুমাত্র ৬০ শতাংশ বেতন দিতে চায়। বাকি বেতন দেবে না বলে জানিয়ে দেয়া হয়।

এই কারখানা যদি কাজ করা পোশাক শ্রমিক রফিকুল ইসলাম বলেন, সরকার ঘোষণা দিয়েছিল যারা ঢাকায় থাকবে তারা কাজ করলে শতভাগ বেতন পাবে। আর যারা ঢাকার বাইরে চলে গেছে তাদের ক্ষেত্রে ৬০ ভাগ বেতন দিতে হবে। আমরা যারা ঢাকায় ছিলাম এবং কাজেও যোগ দিয়েছিলাম আমাদেরকেসহ পোশাক কারখানার সকল শ্রমিককে ৬০ ভাগ করে বেতন দিতে চায় কারখানাটি।

তিনি বলেন, আমরা শতভাগ বেতনের আশায় আন্দোলন করছি দিনভর। তবে শেষ পর্যন্ত আমাদের দাবি কারখানার মালিক মেনে নেয় কিনা সেটাই দেখতে চেয়েছিলাম। অবশেষে মালিক পক্ষের লোক এসে আমাদের জানায় আমরা যারা ঢাকায় আছি তাদের জন্য মালিকপক্ষ ৫ কেজি চাল ৫ লিটার তেল পাঁচ কেজি আটা ৩ কেজি চিনি, দুই কেজি ছোলা, লবণ ও সাবান আমাদেরকে দেয়ার আশ্বাস দিয়েছে। তাদের এই আশ্বাসে আমরা আন্দোলন স্থগিত করেছি।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত