ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

আম: বাইরে টসটসে হলুদ, ভেতরে আঁটি কাঁচা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১০ মে ২০২০, ২০:৪৪

আম: বাইরে টসটসে হলুদ, ভেতরে আঁটি কাঁচা

রাসায়নিক কেমিক্যাল দিয়ে পাকানো হচ্ছিলো অপরিপক্ক আম। দেখতে পাকা আমের মতো মনে হলেও ভিতরে সেগুলো সম্পূর্ণ অপরিপক্ক। বেশি মুনাফার আশায় রাসায়নিক দিয়ে পাকিয়ে তা বাজারে বিক্রি করার অভিযোগে রাজধানীর বাদামতলীর ফলের আড়তে অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

রোববার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলা অভিযানে আম ও মেয়াদোত্তীর্ণ ৪৪ টন খেজুর জব্দ এবং ১২ আড়তদারকে ৪৪ লাখ টাকা জরিমানা করা হয়।

র‌্যাব-১০ এর সহযোগিতায় অভিযান পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারওয়ার আলম বাংলাদেশ জার্নালকে বলেন, বাজারে এখনও পরিপক্ক আম আসতে ১০ থেকে ১৫ অপেক্ষা করতে হবে। অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফার আশায় অপরিপক্ক আম কেমিক্যাল দিয়ে পাকিয়ে বাজারে বিক্রি করছিল। বাইরে থেকে আমগুলো হলুদ টসটসে দেখা গেলেও ভিতরে একদম অপরিপক্ক। এগুলো সব রাসায়নিক দিয়ে পাকানো। যা খেলে মানুষের স্বাস্থ্যগত ঝুঁকি তৈরি করবে। আমরা যেসব আম জব্দ করেছি সেগুলো দেড় সপ্তাহ পর বাজারে আসলে পরিপক্ক হতো।

তিনি আরো বলেন, অভিযানে ১২ টি আড়ত থেকে ৪০ টন আম এবং ৪ টন খেজুর জব্দ করা হয়। পাশাপাশি দায় স্বীকার করায়, ৪১ লাখ টাকা জরিমানা এবং তিনজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৪ আড়ৎ সিলগালার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত