ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

চেয়ারম্যানের বিরুদ্ধে ইউপি সদস্যদের অনিয়মের অভিযোগ

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ১৩ মে ২০২০, ১৬:৩৯

চেয়ারম্যানের বিরুদ্ধে ইউপি সদস্যদের অনিয়মের অভিযোগ

লালমনিরহাট সদর উপজেলার হারাটি ইউনিয়নের চেয়ারম্যান ও সচিবের বিরুদ্ধে মানবিক সহায়তা কার্ডের সুবিধাভোগীদের তালিকা তৈরিতে অনিয়মের অভিযোগ উঠেছে। এ ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগও করেন ওই ইউনিয়নের সদস্যরা।

সদস্যদের দাবি, তাদের দেয়া সুবিধাভোগীদের নাম তালিকা থেকে বাদ দিয়েছেন চেয়ারম্যান ও সচিব। তবে ইউনিয়ন পরিষদ সচিবের দাবি, চেয়ারম্যান ও সদস্যদের দ্বন্দ্ব দীর্ঘদিন ধরে। চেয়ারম্যানের নিদের্শ ও সরকারি বিধি মেনেই তালিকা তৈরি করেছি।

সূত্র জানায়, সদর উপজেলার হারাটি ইউনিয়নে দুর্যোগকালীন পরিবারভিত্তিক মানবিক সহায়তার সুবিধাভোগীর জন্য ১ হাজার ৬৬০টি কার্ড বরাদ্দ দেওয়া হয়। ইউনিয়নের ৯টি ওয়ার্ডের সদস্য ও ৩ নারী সদস্যসহ মোট ১২ জন সদস্যের প্রত্যেককে ৪৬টি করে কার্ড বরাদ্দ পায়।

অভিযোগে বলা হয়েছে, ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল ইসলামের নির্দেশে ওই ১২ জন সদস্য তাদের নিজ নিজ ওয়ার্ডের ৪৬ জনের ভোটার কার্ড ইউনিয়ন পরিষদ সচিব সিরাজুল হকের কাছে জমা দেন। পরে নিয়ম বহির্ভূতভাবে চেয়ারম্যান ও সচিব মিলে ওই ৫ জন সদস্যের ওয়ার্ডভিত্তিক নাম বাতিল করে পছন্দমতো নিজেদের লোকজনের নাম দিয়ে তালিকা তৈরী করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জমা দেন। এতে বঞ্চিত হয় প্রকৃত উপকারভোগী।

এ বিষয়ে ইউনিয়নের ৫ নং ওয়ার্ড সদস্য শাহিনুর রহমান সরকার বলেন, আমাদের দেওয়া প্রকৃত উপকারভোগীদের নামের তালিকা বাদ দিয়ে চেয়ারম্যানের নিজস্ব লোকজনের নাম দিয়ে তালিকা তৈরি করা হয়েছে। যে তালিকায় রয়েছে অনেক বিত্তবানের নাম। ইউএনও কার্যালয়ে অভিযোগ দিয়েছি এবং তিনি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

ওই ইউনিয়নের সংরক্ষিত নারী সদস্য ফরিদা বেগম বলেন, চেয়ারম্যানের নির্দেশে প্রকৃত উপকারভোগীর নামের ভোটার কার্ড ইউপি সচিবের কাছে জমা দেই। কিন্তু কৌশলে চেয়ারম্যান ও সচিব ওই নাম বাদ দিয়ে তালিকায় তাদের নিজেদের লোকজনের নাম দিয়েছেন। এতে কর্মহীন গরিব মানুষরা সুবিধা থেকে বঞ্চিত হবে।

ইউনিয়নের চেয়ারম্যার রফিকুল ইসলাম রফিক বলেন, আমার নির্দেশে নামের তালিকা করেছেন ইউনিয়ন পরিষদ সচিব। তালিকায় প্রকৃত দুঃস্থদের নাম দেয়া হয়েছে। কোন স্বচ্ছল-বিত্তবানের নাম দেওয়া হয়নি।

ইউনিয়ন পরিষদ সচিব সিরাজুল হক বলেন, চেয়ারম্যান ও সদস্যদের দ্বন্দ্ব দীর্ঘদিন ধরে। আমার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তা মিথ্যা। চেয়ারম্যানের নিদের্শ ও সরকারি বিধি মেনেই তালিকা তৈরী করেছি।

লালমনিরহাটের ইউএনও উত্তম কুমার রায় বলেন, ওই ইউনিয়ন পরিষদের সদস্যরা তালিকা তৈরিতে অনিয়মের অভিযোগ তুলে একটি অভিযোগ করেছেন। চেয়ারম্যান তালিকা পরিবর্তন করেছে কিনা তা তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত