ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

আসছে ‘আম্পান’, উপকূলে যেসব প্রস্তুতি

  লক্ষ্মীপুর প্রতিবেদন

প্রকাশ : ১৮ মে ২০২০, ১৭:২১  
আপডেট :
 ১৮ মে ২০২০, ১৯:৩৯

আসছে ‘আম্পান’, উপকূলে যেসব প্রস্তুতি
ফাইল ছবি

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্পান’। এর সম্ভাব্য আঘাত মোকাবেলায় উপকূলীয় লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এলাকাবাসীকে এ ঘূর্ণিঝড়ের সতর্কতা জানিয়ে দু’উপজেলার মেঘনা তীরবর্তী অঞ্চলে মাইকিং করা হচ্ছে। উপজেলা পরিষদ কার্যালয়ে খোলা হয়েছে সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ।

কমলনগর উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন বাংলাদেশ জার্নালকে বলেন, দুর্যোগ প্রস্তুতি কমিটির জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী উপজেলার মেঘনা উপকূলীয় এলাকাগুলোতে ঘূর্ণিঝড়ের সর্তকতা জানিয়ে মাইকিং করা হচ্ছে। এছাড়া বিভিন্ন এলাকায় ৫০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। চেয়ারম্যান, মেম্বারসহ জনপ্রতিনিধিদের নির্দেশনা দেয়া হয়েছে। পরিস্থিতি আরো খারাপ হলে আমরা সবাইকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসব।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. আব্দুল মোমিন বাংলাদেশ জার্নালকে বলেন, গতকাল রোববার চার নম্বর সতকর্তা সংকেত দেয়ার পরেই আমরা মিটিং করেছি। ঘূর্ণিঝড় ‘আম্পান’ মোকাবেলায় উপজেলার আটটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৬০টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রয়েছে। পাশাপাশি ওই সব এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের পাকা ভবনগুলো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) কমলনগর ও রামগতি উপজেলা টিমলিডাররা জানান, যে কোনো পরিস্থিতি মোকাবেলার জন্য সিপিপির কমলনগর উপজেলার ৬৩ ইউনিটের ৯৪৫ জন এবং রামগতি উপজেলার ১০১ ইউনিটের এক হাজার ৫১৫ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছেন। ইতোমধ্যে ঘূর্ণিঝড়ের সতর্কতা জানিয়ে তারা নদী তীরবর্তী এলাকায় মাইকিং শুরু করেছেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত