ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে আম্পান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ মে ২০২০, ১৭:১২  
আপডেট :
 ২০ মে ২০২০, ১৭:৪৪

পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে আম্পান

ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে অতি প্রবল ঘূর্ণিঝড় আম্পান। দেশটির উপকূলে আঘাত হানার পর স্থলভাগে উঠে আসতে শুরু করেছে এ ঝড়।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার স্থানীয় সময় বেলা আড়াইটার দিকে এ ঝড় পশ্চিমবঙ্গের দীঘার কাছাকাছি এলাকা দিয়ে উপকূল অতিক্রম করা শুরু করে। বিশাল বাসের এ ঝড় পুরোপুরি স্থলভাগে উঠে আসতে ঘণ্টা চারেক সময় লাগতে পারে।

আরো পড়ুন: সুপার সাইক্লোন ‘আম্পান’: ১০ নম্বর ‘মহাবিপদ সংকেত’

ভারতের আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আমপান আঘাত হানার সময় বাতাসের গতি ছিল ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটারের মধ্যে। সে সময় এর অবস্থান ছিল ভারতের সাগরদ্বীপ থেকে ৩৫ কিলোমিটার, দীঘা থেকে ৬৫ কিলোমিটার এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ২২৫ কিলোমিটার দূরে।

পশ্চিমবঙ্গ উপকূলে বৃষ্টি-বাতাস

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় প্রবল ঝড়ো বাতাস বয়ে যাচ্ছে, সঙ্গে ভারি বৃষ্টি।

যেসব এলাকা ক্ষয়ক্ষতির শিকার হতে পারে সেগুলোকে ‘রেড প্লাস জোন’ ঘোষণা করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার পুরো রাত কন্ট্রোল রুমে অবস্থান করবেন বলে জানিয়েছেন।

বৃহস্পতিবার দুর্যোগ কেটে যাওয়ার ঘোষণা না দেওয়া পর্যন্ত উপকূলীয় এলাকার লোকজনকে বাইরে বের না হতে অনুরোধ করেছেন তিনি।

আরো পড়ুন: ঘণ্টায় ১৮৫ কিমি বেগে ধেয়ে আসছে আম্পান

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, স্থানীয় সময় বুধবার বেলা সাড়ে ১২টায় আম্পান ওড়িশার পারাদ্বীপ থেকে ১৫০ কিলোমিটার পূর্ব-উত্তরপূর্বে, পশ্চিমবঙ্গের দীঘা থেকে ৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে, সাগরদ্বীপ থেকে ৯০ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ২৬০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত