ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

করোনার মধ্যেও থেমে নেই মাদক কারবার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ মে ২০২০, ১০:০৩

করোনার মধ্যেও থেমে নেই মাদক কারবার

করোনাভাইরাস ৮ মার্চ বাংলাদেশে হানা দেওয়ার পর ছোঁয়াচে এই রোগের বিস্তার ঠেকাতে গত ২৬ মার্চ থেকে চলছে লকডাউন। এতে সীমান্তও রয়েছে বন্ধ। তবে থেমে নেই মাদক কারবার।

করোনা কালে মাদক উদ্ধার ও পাচারকারী গ্রেপ্তারের ঘটনা স্বাভাবিকের সময়ের চেয়ে বেশি দেখা যাচ্ছে। করোনাভাইরাসে কারণে প্রায় সব অপরাধ কমলেও মাদকের মামলা প্রায় আগের মতোই রয়েছে এবং মাদক সরবরাহকারী চক্রটি সক্রিয় রয়েছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে শাহবাগ থানার ওসি আবুল হাসান বলেন, করোনাভাইরাসে কারণে প্রায় সব অপরাধ কমলেও মাদকের মামলা প্রায় আগের মতোই।

তবে বিজিবির টেকনাফ ব্যাটালিয়নের অধিনায়ক লেফনেটেন্ট কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খান বলেন, সাধারণ ছুটিতে মাদকের বিরুদ্ধে অভিযান আগেই ‘রিদমেই’ চলছে।

র‌্যাবের সদর দপ্তরের পরিচালক (ইন্টেলিজেন্স) সারওয়ার বিন কাশেম বলেন, এ বছরের ১ মার্চ থেকে ২৩ মে পর্যন্ত এক হাজার ৫৩৫ জন মাদকারবারি গ্রেপ্তার করা হয়েছে। এসময় উদ্ধার করা হয়েছে ৯ লাখ ৯৩ হাজার ৯১৩টি ইয়াবা বড়ি, ২৩ হাজার ৯৫৬ বোতল ফেন্সিডিল, ১০ কেজি হেরোইন।

তিনি আরও বলেন, তুলনা করলে দেখা যায় বছরের প্রথম দুই মাসে যে কয়জন গ্রেপ্তার হয়েছেন, পরের দুই মাসে ছুটির সময়ে বেশি গ্রেপ্তার হয়েছে। আর উদ্ধার করাও হয়েছে বেশি ইয়াবা বড়ি। তুলনা করলে দেখা যায় বছরের প্রথম দুই মাসে যে কয়জন গ্রেপ্তার হয়েছেন,পরের দুই মাসে ছুটির সময়ে বেশি গ্রেপ্তার হয়েছে। আর উদ্ধার করাও হয়েছে বেশি ইয়াবা বড়ি। এসময় লকডাউনের মধ্যে ১২ জন মাদক কারবারি ‘গুলি বিনিময়ে’ মারা যান বলেও জানান তিনি।

তিনি বলেন, এই সময়ে ‘জরুরি খাদ্য উৎপাদন করে নিয়োজিত’ স্টিকার সাঁটিয়ে অবৈধ অস্ত্র ও ইয়াবার চালান ঢাকা, গাজীপুরে পাচারের সময় একটি চক্রের চারজনকে গ্রেপ্তারও করে র‌্যাব। এই ফাঁকা রাস্তা মাদককারবারীরা নানা কৌশল অবলম্বন করে মাদক সরবরাহ করতে চাইছে। আবার রাস্তা ফাঁকা থাকায় আমাদের চলাচল করতে ও তাদের গ্রেপ্তার করাও সহজ হচ্ছে। তাই গ্রেপ্তারও হচ্ছে বেশি।

তার আগে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসজুড়ে গ্রেপ্তার করা হয় ৯৮৬ মাদক কারবারিকে। আর উদ্ধার করা হয় ৪ লাখ ২৫ হাজার ৬৪২টি ইয়াবা বড়ি, ১৬ হাজার ৭৩২ বোতল ফেন্সিডিল ও ১৪ কেজি ৮৩০ গ্রাম হেরোইন।

এদিকে বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মার্চ ও এপ্রিল মাসে ৮০ কোটি ২৭ লক্ষাধিক টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করে সীমান্ত রক্ষী বাহিনী। এর মধ্যে রয়েছে ১২ লাখ ৪৩ হাজার ৭০৩টি ইয়াবা বড়ি, ৬৩ হাজার ২৬৫ বোতল ফেন্সিডিল।

বিজিবি সীমান্ত দিয়ে মাদক পাচার ও অন্যান্য চোরাচালানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে মার্চ ও মে মাসে ৫২৭ জনকে গ্রেপ্তার করে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে এই সংখ্যা ছিল ৫৭৫।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত