ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ৩০ মে ২০২০, ০২:০৩

প্রিন্ট

সিলেটে নৃশংসভাবে ২টি মেছোবাঘ ও ৬টি শেয়াল হত্যা

সিলেটে নৃশংসভাবে ২টি মেছোবাঘ ও ৬টি শেয়াল হত্যা
সিলেট প্রতিনিধি

সিলেটের জৈন্তাপুরে নৃশংসভাবে ২টি মেছোবাঘ ও ১টি বেজিসহ ৬টি শেয়ালকে হত্যা করা হয়েছে। শুক্রবার জৈন্তাপুর উপজেলার ৫নং ফতেপুর (হরিপুর) ইউনিয়নের বালিপাড়া এলাকায় এ নৃশংস ঘটনাটি ঘটে।

খোঁজ নিয়ে জানা যায়, হাওর অঞ্চলে বর্ষার পানিবৃদ্ধি পাওয়ায় গ্রামের উঁচু স্থানে এসে আশ্রয় নিচ্ছে মেছোবাঘসহ শেয়ালগুলো। প্রাণীগুলো প্রতিদিন লোকালয়ে এসে হাঁস-মোরগ কেড়ে নিয়ে যায়। এতে ক্ষিপ্ত হয়ে শুক্রবার সকালে স্থানীয়রা সমবেত হয়ে গ্রামের পাশের জঙ্গলে হানা দেয়। এসময় সবাই লাঠিসোটা নিয়ে এদের উপর আক্রমণ করে ৯টি প্রাণী হত্যা করে। মেছোবাঘ ও শেয়ালগুলো হত্যা করার পর আনন্দিত হয়ে সামাজিক যোগাযোগমাধ্যাম ফেসবুকে ছবি পোস্ট দেন।

এ বিষয়ে জৈন্তাপুর প্রেসক্লাবের সভাপতি শাহেদ আহমদ বলেন, বন্যার সময় বিভিন্ন হাওর থেকে উঠে আসা এইসব প্রাণীকে হত্যা করা খুব দুঃখজনক ঘটনা। আমরা এই প্রাণিগুলোকে আশ্রয় না দিয়ে হত্যা করছি। আসুন সবাই মিলে প্রাণীগুলোকে আশ্রয় দেই।

এ বিষয়ে পরিবেশবিদ আব্দুল হাই আল হাদি বলেন, আমরা প্রায়ই বিভিন্ন বন্যপ্রাণি হত্যার খবর শুনি। এলাকাবাসী উল্লাস করে বন্যপ্রাণী হত্যা করে। মৃত প্রাণীর সাথে সেলফি তোলে। বহু হত্যাকান্ডের অকাট্য প্রমাণ থাকে এইসব ছবিতেই। এটা খুব ন্যাক্কারজনক ঘটনা। বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ যেখানে বন্যপ্রাণীকে সুরক্ষা দেবে, সেখানে এই আইনের প্রয়োগ খুব লঘুভাবেই প্রকাশ পাচ্ছে। এই ঘটনাটি একইসাথে নৈতিক অবক্ষয় এবং আইন লঙ্ঘনের ধৃষ্টতা দেখিয়েছে। বনবিভাগকে একটা দৃষ্টান্তমূলক আইনি ব্যবস্থা নেয়ার অনুরোধ জানাই।

এ ব্যাপারে জৈন্তাপুর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা পারভীন বলেন, ওই এলাকার যেসকল প্রাণিকে হত্যা করা হয়েছে এটি খুব দুঃখজনক ঘটনা। আমি এ বিষয়ে খুব দ্রুত আইনি পদক্ষেপ নেবো।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best