ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

অবশেষে ভারতীয়দের গণপিটুনীতে নিহত যুবকের লাশ হস্তান্তর

  হবিগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ৩০ মে ২০২০, ০৭:৩৬

অবশেষে ভারতীয়দের গণপিটুনীতে নিহত যুবকের লাশ হস্তান্তর

তিন দিনের নানা নাটকীয়তার পর অবশেষে ভারতীয় নাগরিকের গণপিটুনীতে নিহত বাংলাদেশী যুবকের লাশ হস্তান্তর করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় ৩য় দফায় বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক শেষে লাশ হস্তান্তর করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন হবিগঞ্জ ব্যাটালিয়ন-৫৫ বিজিবির সহকারি পরিচালক নাসির উদ্দিন চৌধুরী।

তিনি বলেন- নিহতের পরিবার ও আমাদের দাবি ময়নাতদন্তের কপিসহ যাবতীয় কাজপত্রসহ লাশ হস্তান্তর করায় আমরা গ্রহণ করেছি।

এর আগে বুধবার প্রথম দফায় ও বৃহস্পতিবার দ্বিতীয় দফায় বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক শেষে ময়নাতদন্তের কপিসহ যাবতীয় কাগজপত্র ছাড়া ভারতীয় সীমান্তরক্ষি লাশ হস্তান্তর করতে চাওয়ায় নিহতের পরিবার ও বাংলাদেশ সীমান্তরক্ষি লাশ গ্রহণ করেনি।

গত ২৪ মে মাধবপুর উপজেলার সীমান্তবর্তী ধর্মঘর ইউনিয়নের মালঞ্চপুর গ্রামের মৃত আব্দুল হাসিমের ছেলে লোকমান মিয়া অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে ভারতের মোহনপুর এলাকায় তার ফুফুর বাড়ি যাচ্ছিলেন। এ সময় ভারতের ত্রিপুরা রাজ্যের গোপালনগর পৌঁছতেই একদল ভারতীয় নাগরিক লোকমান হোসেনকে গরুচোর সন্দেহে এলোপাথাড়ি পেটাতে থাকে। পরে মৃত ভেবে লোকমানকে ভারতীয়রা বাংলাদেশ সীমান্তের অদূরে একটি জঙ্গলে ফেলে রাখে। খবর পেয়ে পশ্চিম ত্রিপুরা রাজ্যের সিধাঁই থানা পুলিশ মূমূর্ষ অবস্থায় তাকে উদ্ধার করে ভারতের একটি হাসপাতালে নিয়ে গেলে সেখানে লোকমানের মৃত্যু হয়।

পরে বুধবার বিকালে ১৯৯৪/৪ এস পিলারের নিকট বাংলাদেশের মোহনপুুুর নামকস্থানে বিজিবি-বিএসএফ এর মধ্যে প্রথম দফায় পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় ভারতের পশ্চিম ত্রিপুরা রাজ্যের মোহনপুর সীমান্ত দিয়ে লাশ হস্তান্তরের কথা থাকলেও ভারতীয় পুলিশ ময়নাতদন্ত ও সুরতহাল রিপোর্টসহ যাবতীয় কাগজপত্র ছাড়াই লাশ হস্তান্তর করতে চায়। এতে বাংলাদেশের বিজিবি-পুলিশের প্রতিনিধিরা লাশ গ্রহণে অস্বীকৃতি জানান।

এরপর বৃহস্পতিবার আবারও দুই পক্ষের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময়ও ভারতীয় পুলিশ যাবতীয় কাগজপত্র ছাড়া লাশ হস্তান্তর করতে চাওয়ায় লাশ গ্রহণ স্থগিত হয়। অবশেষে শুক্রবার বিকেলে আবারও পতাকা বৈঠকে বসে বিজিবি-বিএসএফ। সেখানে ময়নাতদন্তের কাগজপত্রসহ যাবতীয় কাগজপত্র দেয়ায় লাশ গ্রহণ করে বাংলাদেশ সীমান্তরক্ষি ও নিহতের পরিবার।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত