ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ৩০ মে ২০২০, ১৭:৪৬

প্রিন্ট

স্বাস্থ্যবিধি মেনে বরিশাল-ঢাকা লঞ্চ চলাচলের প্রস্তুতি

স্বাস্থ্যবিধি মেনে বরিশাল-ঢাকা লঞ্চ চলাচলের প্রস্তুতি
বরিশাল প্রতিনিধি

দীর্ঘ ২ মাস পর আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে দক্ষিণাঞ্চল থেকে ঢাকা রুটের যাত্রীবাহি লঞ্চ চলাচল। এ লক্ষ্যে আগাম টিকেট বিক্রি এবং লঞ্চগুলো ধোয়া-মোছাসহ চলছে জোড় প্রস্তুতি। করোনা এড়াতে টিকেট কাউন্টারগুলোতে সামাজিক দূরত্ব রক্ষা করে টিকেট বিক্রি হলেও লঞ্চে স্বাস্থ্যবিধি রক্ষা করা যাবে কিনা তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে। যদিও স্বাস্থ্য বিধির উপর গুরুত্বারোপ করেছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

৩০ মে’র পর থেকে সীমিত পরিসরে গণপরিবহন চালুর সরকারি ঘোষনায় ২ মাস পর লঞ্চ চলাচল শুরুর প্রস্তুতি নিয়েছেন মালিকরা। এ লক্ষ্যে গত ২ মাসে ধুলোবালী জমে যাওয়া লঞ্চগুলো ধোয়া-মোছা শুরু করেছেন সংশ্লিস্টরা। কাউন্টারগুলোতেও পূর্বের দামেই শুরু হয়েছে আগাম টিকেট বিক্রি। টিকেট বিক্রিতে স্বাস্থ্যবিধি মানার উপর জোড় দেয়া হয়েছে।

মেসার্স সালমা শিপিং লিমিটেড সহকারি মহাব্যবস্থাপক (এজিএম) মো. বেল্লাল হোসেন জানান, যাত্রীদের সামাজিক দূরত্ব রক্ষা করে টিকেট বিক্রি করছেন তারা। এছাড়া কাউন্টারে হ্যান্ড স্যানিটাইজারসহ জীবানুনাশক সব ব্যবস্থা রেখেছেন।

মেসার্স সুন্দরবন নেভিগেশন পরিচালক আক্তার হোসেন আকেজ জানান, দীর্ঘদিন বন্ধ থাকায় লঞ্চগুলোতে ধুলোবালি জমেছে। তারা সেগুলো পরিস্কার-পরিচ্ছন্ন সহ ধোয়া-মোছা করে ব্যবহার উপযোগী করছেন। স্বাস্থ্যবিধি মেনেই লঞ্চ চালানোর জন্য নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

মেসার্স সালমা শিপিং লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক মঞ্জুরুল আহসান ফেরদৌস জানান, ঘাটে ডেক যাত্রীদের আগাম টিকেট কেটে লঞ্চে প্রবেশ করানো হলে স্বাস্থ্যবিধিসহ শৃঙ্খলা রক্ষা করা সম্ভব। সরকারের সহযোগীতা থাকলে স্বাস্থ্য বিধি মেনে নৌযান চালানো সম্ভব হবে আশা তাদের।

বিআইডব্লিউটিএ যুগ্ম পরিচালক (বন্দর ও পরিবহন)আজমল হুদা মিঠু সরকার বলেন, লঞ্চে শারীরিক দূরত্বসহ স্বাস্থ্য বিধি মানতে হবে। যারা সরকারের এই সিদ্ধান্ত মানবেন না, তাদের রুটে চলতে দেয়া হবে না।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত