ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সীমিত পরিসরে বাজেট অধিবেশনের প্রস্তুতি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩১ মে ২০২০, ১৮:১৮

সীমিত পরিসরে বাজেট অধিবেশনের প্রস্তুতি

দেশে করোনা পরিস্থিতির মধ্যে সংক্রমণের ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রেখে প্রশ্নোত্তর পর্ব ছাড়াই সীমিত পরিসরে এবারের বাজেট অধিবেশন চালানোর পরিকল্পনা করছে জাতীয় সংসদ।

কেবলমাত্র দিনের কার্যক্রমে অপরিহার্য আইনপ্রণেতাদের নিয়েই এ বাজেট অধিবেশন চালানোর পরিকল্পনা করা হচ্ছে।

এ বিষয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী গণমাধ্যমকে জানান, বাজেট সংক্রান্ত কাজের বাইরে কিছু করা হবে না। তাছাড়া এই অধিবেশনে প্রশ্নোত্তর পর্বও থাকছে না।

বিধি অনুযায়ী ৩৫০ সংসদ সদস্যের মধ্যে সংসদে বৈঠকের কোরামের জন্য ৬০ জনের উপস্থিতি বাধ্যতামূলক।

এ বিষয়ে স্পিকার বলেন, অধিবেশনে বয়স্ক সংসদ সদস্যদের অংশ না নিতে অনুরোধ করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে দূরত্ব বজায় রেখে যাতে বসতে পারে সেজন্য ৮০-৯০ জন এমপি নিয়ে প্রতিদিন সংসদ চালানো হবে।

প্রসঙ্গত, ১০ জুন বসতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশন। এই সংসদের সদস্য ঢাকা-৫ আসনের হাবিবুর রহমান মোল্লা সম্প্রতি মারা গেছেন। তাই রেওয়াজ অনুযায়ী ওই দিন অধিবেশন শুরুর পরই মুলতবি হবে।

পরদিন বিকাল তিনটায় ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাব করবেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। এরপর প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত একটানা অধিবেশন চলবে।

এর আগে লকডাউনের মধ্যে সংবিধানের নিয়ম রক্ষায় স্বাস্থ্যবিধি মেনে গত ১৮ এপ্রিল একদিনের জন্য বসে সপ্তম অধিবেশন। ওই অধিবেশনে ৩৫০ সংসদ সদস্যের মধ্যে ১৩৫ জন অংশ নেন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত