ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

হিলিতে কমেছে ভারতীয় পেয়াজের দাম

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ০৪ জুন ২০২০, ২০:৩৭

হিলিতে কমেছে ভারতীয় পেয়াজের দাম

দিনাজপুর হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেয়াজ আসায় পাইকারী বাজারে সম্প্রতি পেয়াজের দাম কমতে শুরু করেছে। গত ২ দিনের ব্যবধানে প্রকারভেদে কেজি প্রতি ৭ থেকে ৮টাকা কমেছে।

ভারত থেকে ট্রেন যোগে পেয়াজ আমদানী অব্যাহত থাকলে আগামীতে আরও পেয়াজের দাম কমতে পারে বলে আভাস দিয়েছেন আমদানী-রপ্তানীকারকরা।

চলতি সপ্তাহে ভারতীয় মালবাহী ট্রেনে করে ৮৪টি বগিতে ৩ হাজার ৩০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। চাহিদার তুলনায় পেঁয়াজের সরবারহ বৃদ্ধি পাওয়ায় অন্যদিকে ক্রেতা সংকট থাকায় কমেছে আমদানিকৃত এসব পেঁয়াজের দাম। গত ২ দিনের ব্যবধানে প্রকারভেদে কেজিতে ৭ থেকে ৮ কমেছে।

গত দুই দিন আগেও হিলি স্থলবন্দরের আড়ৎগুলোতে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হতো ২৫ থেকে ২৬ টাকা দরে। আর সেই পেয়াজ আজ বৃহস্পতিবার (৪ জুন) সকালে হিলির পাইকারী বাজারতে কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৬ থেকে ১৮ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, করোনা পরিস্থিতিতে স্থলবন্দর দিয়ে আমদানি বন্ধ থাকলেও রেল যোগে ভারতের অঙ্গ রাজ্য নাসিক থেকে মালবাহী ট্রেনে করে আমদানি করা হচ্ছে এসব পেঁয়াজ। আড়ৎ গুলোতে পেঁয়াজে সরবরাহ বেড়ে যাওয়ায় অন্যদিকে ক্রেতা সংকটে বিপাকে পড়েছেন এখানাকার আমদানিকারক ব্যবসায়ীরা। এভাবে ভারত থেকে ট্রেন যোগে পেয়াজ আমদানী অব্যাহত থাকলে আগামীতে আরও পেয়াজের দাম কমবে বলে আমদানী-রপ্তানী কারকরা আভাষ দিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত