ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

তিন যুগেও হয়নি সংস্কার, বেহাল দশা বেইলি ব্রিজের

  রূপগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ০৫ জুন ২০২০, ১৫:৪৩

তিন যুগেও হয়নি সংস্কার, বেহাল দশা বেইলি ব্রিজের

নারায়নগঞ্জের রূপগঞ্জ উপজেলার ব্রাইট শিশু কানন স্কুলের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মুনসিফ ইসলাম মাহির। বেইলি ব্রিজের কাছেই তার বাড়ি। তিনি বলেন, এ ব্রিজের নাট বল্টু কবেই খুলে গেছে। গাড়ি উপর দিয়ে গেলেই বিকট শব্দ হয়। বিশেষ করে রাতে প্রচণ্ড আওয়াজে ঘুম ভেঙ্গে যায়। অনেক সময় ভয়ও লাগে।

মাহিরের মতো আশেপাশের আরও অনেকে এমন অভিযোগ করে বলেন, এ অভিশপ্ত ব্রিজ মেরামত করুন না হয় এটা এখান থেকে সড়ান। ছোট ছেলে মেয়েরা রাতে ঘুম থেকে আঁতকে উঠে। ভয়ে আবোল তাবোল বকতে থাকে। এ ঝুঁকিপূর্ণ ব্রিজের কারনে অনেকেই বধির হয়ে যাবে বলে এলাকাবাসীরা মনে করেন।

নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের আওতাধীন নগরপাড়া-মাঝিনা সড়কের ছনেরটেক-নগরপাড়া বেইলি ব্রীজে প্রতিনিয়ত ভারি যানবাহন চলাচলের কারণে ব্রীজটি দিন দিন দুর্বল হয়ে পড়ছে। যে কোন সময় এটি ভেঙে পড়তে পারে। উপরন্তু এই ছোট হালকা ব্রিজটিতে যানজট লেগেই থাকে। ফলে যাত্রীদের চলাচলে দারুণ সমস্যা হচ্ছে।

ছনেরটেক-নগরপাড়া খালের উপরে ১৯৯১ সালে ব্রিজটি নির্মাণ করা হয়। নির্মাণের এক বছর পরই এর নাট বল্টু এমনিতেই খুলে খুলে পড়ে যেতে থাকে। ২৯ বছর হয়ে গেছে। প্রায়ই তিন যুগ পার হতে চলছে। এখন ভয়ঙ্কর অবস্থা। যে কোনো সময় ঘটতে পারে বড় কোনো দুর্ঘটনা।

ডেমড়া-কালিগঞ্জ সড়কটি দীর্ঘ দিন ব্যবহারের অনুপযোগী ও চনপাড়া- নগরপাড়া গাজী বাইপাস(নতুন) সড়ক হওয়ার পর এ সড়কে গাড়ি চলাচল বেড়ে যায়। ফলে ব্রিজটির গুরুত্ব আরো বেড়ে গেছে। স্টিলের তৈরি ব্রিজটি স্থাপনের পর বহু বছর চলে গেছে। ধীরে ধীরে এর প্লেটগুলো ক্ষয়ে যাচ্ছে। নষ্ট হয়ে যাচ্ছে স্টিলের তৈরি রেলিংগুলো। যানবাহন উঠলে নড়বড় করতে থাকে, কাঁপতে থাকে পুরো ব্রিজটি।

যাত্রীরা তখন ভয়ে জড়োসড়ো হয়ে থাকে। তার উপর রয়েছে যানজট। কয়েকটি গাড়ি একসঙ্গে ব্রিজটির উপর উঠলে তা ভেঙে পড়ার আশঙ্কা অনেক বেশি। এ ব্রিজটি দিয়ে রূপগঞ্জ উপজেলার খামারপাড়া, নগরপাড়া, কামশাইর, বালুরপাড়, ঈদেরকান্দি, দাসেরকান্দি, নয়ামাটিসহ শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দরের অনেক গাড়ি এবং শীতলক্ষ্যা নদীর পশ্চিমাঞ্চলের লোকজন যাতায়াত করে থাকেন। তাই গুরুত্বপূর্ণ এই ব্রিজটি অতিসত্বর মেরামত করা প্রয়োজন বলে মনে করেন এলাকাবাসী।

ইসলামিয়া ফাজিল মাদরাসার সভাপতি মামুন মিয়া জানান, এই ব্রিজে যানজটের কারণে মাদরাসার শিক্ষার্থীদের আসা-যাওয়ায় চরম বিঘ্ন ঘটছে।

রূপগঞ্জ উপজেলা নির্বাহী প্রকৌশলী এনায়েত কবির বলেন, এাঁ সগক ও জনপদ বিভাগের আওতাধীন। এ ব্রিজের ব্যাপারে আমার কিছু করার নেই।

নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার জানান, এ ব্রিজের ব্যাপারে আলোচনা হচ্ছে। আশা করি খুব শীঘ্রই এর কাজ ধরা হবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত