ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৬ জুন ২০২০, ১৭:২২

প্রিন্ট

ভেজাল সার-বীজে সয়লাব লালমনিরহাটের বাজার

ভেজাল সার-বীজে সয়লাব লালমনিরহাটের বাজার
লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাটে হাট ও বাজারগুলোতে অধিকাংশ কৃষিপণ্য বিক্রির দোকানে ভেজাল বীজ ও সার বিক্রি হচ্ছে। কৃষকরা ওইসব ভেজাল ও নকল সার-বীজ ক্রয় করে একদিকে যেমন প্রতারিত হচ্ছে, অন্যদিকে বিভিন্ন ফসলের উৎপাদনের লক্ষ্যমাত্র ব্যাহত হওয়ার আসঙ্কাও দেখা দিয়েছে। ভেজাল বীজ ও সার বিক্রেতাদের বিরুদ্ধে স্থানীয় প্রশাসন অভিযান শুরু করলেও তেমন সফলতা আসছে না।

জানা গেছে, ভুট্টার পর ইরি-বোরো মৌসুমকে কাজে লাগিয়ে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী ভেজাল ও নকল সার-বীজ ব্যবসার সিন্ডিকেট গড়ে তুলেছে। ওই সিন্ডিকেট কৃষকদের কাছে জনপ্রিয় র্স্বণা নামে ভারতীয় একটি ধান বীজের নামে দেশীয় বিভিন্ন ধান বীজ বিক্রি করে প্রতারণা করে আসছে। অথচ স্বর্ণা নামে বাংলাদেশে কোনো ধান নেই।

ওই সিন্ডিকেট ভারতীয় ধানবীজ প্যাকেটের আদলে নকল প্যাকেট তৈরী করে বাজার থেকে ধান ক্রয় করে প্যাকেটজাত করে বিক্রি করছে। গত দুইদিনে হাতীবান্ধার ইউএনও সামিউল আমিন বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিপুল পরিমান ভেজাল ধানবীজ উদ্ধারসহ তিন ব্যবসায়ীর ১ লাখ টাকা জরিমান করেন।

ভেজাল বীজ বিক্রয়কারী ডিলারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করছে স্থানীয় কৃষি বিভাগ। কিন্তু তারপরও তেমন সফলতা আসছে না। গোটা জেলায় বিভিন্ন বীজের দোকানে এখনো ভেজাল ও নকল বীজ সার বিক্রি হচ্ছে, যা ক্রয় করে কৃষকরা প্রতারিত হচ্ছে।

কৃষকরা জানান, সরকার স্বল্পমূল্যে সার-বীজ দেয়ার পাশাপাশি কৃষি প্রণোদনা দিচ্ছে। কিন্তু বাজারে ভেজাল ও নকল বীজ বিক্রি হওয়ায় তা ক্রয় করে কৃষকরা প্রতারিত হচ্ছে। ফলে সরকারের দেয়া কৃষি প্রণোদনার সফলতা পাচ্ছেন না কৃষকরা।

তারা বলছেন, বেশি দাম হলেও যদি কৃষকরা ভালো বীজ ও সার পেয়ে থাকেন, তাহলে তাদের ফসলের উৎপাদন বেড়ে যাবে। এতে আয়ও বেড়ে যাবে। কিন্তু কম দামে ভেজাল বীজ ও সার ক্রয় করে ব্যবহার করলে ফসলের উৎপাদন কমে যাবে। এতে কৃষকদের পুঁজি হারিয়ে যাওয়ার সম্ভবনায় বেশি থাকে।

জেলা প্রশাসক আবু জাফর বলেন, কৃষকদের সাথে বীজ ও সার নিয়ে প্রতারণা কোনোভাবে গ্রহণযোগ্য হবে না। প্রশাসন ওই ভেজাল সার-বীজ চক্রের বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছে। কেউ যদি ভেজাল বীজ ও সার বিক্রির চেষ্টা করে তাহলে তা স্থানীয় প্রশাসনকে জানাবেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best