ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

গরমে অতিষ্ঠ জনজীবন, তাপমাত্রা কমবে আগামী সপ্তাহে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ জুন ২০২০, ০৫:৫৮

গরমে অতিষ্ঠ জনজীবন, তাপমাত্রা কমবে আগামী সপ্তাহে

তাপমাত্রা গত কয়েকদিনের চেয়ে কিছুটা বেড়েছে। বুধবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে, ৩৭ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আগামী সপ্তাহ নাগাদ দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সমগ্র বাংলাদেশে বিস্তার লাভ করতে পারে। ফলে বেড়ে যাবে বৃষ্টিপাত।

আবহাওয়া অফিস জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি বর্তমানে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরো ঘণীভূত হতে পারে। বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু তথা বর্ষা চট্টগ্রাম অঞ্চল পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে। শুক্রবার নাগাদ দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের পূর্বাংশে অগ্রসর হতে পারে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে- চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রাজশাহী, দিনাজপুর, নীলফামারী এবং পঞ্চগড় অঞ্চলসমূহের উপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং সেটাও অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুস জানান, মৌসুমি বায়ু চট্টগ্রাম পর্যন্ত এসেছে। এটি বিস্তৃত হচ্ছে। দেশের আকাশে ছড়িয়ে পড়লেই বৃষ্টিপাত বেড়ে যাবে। কমে যাবে তাপমাত্রা।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত