ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

মির্জা ফখরুলের ভাইয়ের কুশপুত্তলিকা দাহ

  ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশ : ২৩ জুন ২০২০, ১৭:২১

মির্জা ফখরুলের ভাইয়ের কুশপুত্তলিকা দাহ
ছবি: প্রতিনিধি

করোনাকালে চরম সংকটগ্রস্থ ইজিবাইক শ্রমিকদের উপর পৌর টোল ও সমাজকল্যাণের নামে চাঁদাবাজি বন্ধ না করার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের ভাই পৌর মেয়র মির্জা ফয়সলাম আমিনের কুশপুত্তলিকা দাহ করেছে ঠাকুরগাঁওয়ে ইজিবাইক শ্রমিকরা।

মঙ্গলবার দুপুরে ঠাকুরগাঁও ইজিবাইক শ্রমিক ইউনিয়নের ব্যানারে শহরের চৌরাস্তায় এ বিক্ষোভ সমাবেশ ও পৌর মেয়রের কুশপুত্তলিকা দাহ করা হয়।

বক্তারা বলেন, করোনা পরিস্থিতিতে দুই মাস লকডাউনের কারণে অধিকাংশ শ্রমিক ঋণগ্রস্ত হয়ে পড়েছেন। এখন যানবাহন চলাচল শুরু হলেও মানুষের যাতায়াত সীমিত হওয়ায় শ্রমিকদের আয় আগের তুলনায় অর্ধেকে নেমে এসেছে। এরপরেও পৌরটোল ও শ্রমিক কল্যাণের নামে রাস্তাায় চাঁদাবাজি অব্যাহত থাকায় দিনের পর দিন জমা টাকা পরিশোধ করে সংসারের খরচ চালানো শ্রমিকদের জন্য কঠিন হয়ে পড়েছে।

এই অবস্থায় ঠাকুরগাঁও পৌরসভা আবার নতুন করে এই অর্থবছরে ২০২০-২০২১ ইজিবাইকে টোল আদায়ের জন্য দরপত্র আহ্বান করেছে। অথচ ইজিবাইক শ্রমিকরা গত এক বছর ধরে পৌরটোলের নামে একশ্রণির চিহ্নিত চাঁদাবাজদের চাঁদাবাজি বন্ধের দাবি জানিয়ে আসছে।

পৌরসভা সূত্রে জানা গেছে, দরপত্রের মাধ্যমে প্রতিবছর পৌর এলাকায় চলাচল করা যানবাহন থেকে পৌর টোল আদায়ের জন্য ইজারাদার নিয়োগ করে পৌরসভা।

শ্রমিকদের অভিযোগ, নামমাত্র দরে ইজারা দেয়ার পর বছরব্যাপী চলে অসহনীয় চাঁদাবাজি। এমন পরিস্থিতিতে তারা আইনশৃঙ্খলাবাহিনীসহ যথাযথ কর্তৃপক্ষকে এই চাঁদাবাজি বন্ধে দ্রুত কার্যকরী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

এ বিষয়ে পৌর মেয়র মির্জা ফয়সল আমিন বলেন, ‘দরপত্রের মাধ্যমে প্রতিবছর ইজারাদার নিয়োগ দিয়ে পৌর টোল আদায়ের করে পৌরসভা। সেটা একেবারেই বন্ধ করার সুযোগ নেই। তবে, করোনা পরিস্থিতিতে ইজিবাইক চালকদের কাছ থেকে পৌর টোল আদায় বন্ধ রাখার আবেদন পেলে বিষয়টি বিবেচনায় আনা হবে।’

পুলিশ সুপার মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, সড়কে চাঁদাবাজির কোনো সুযোগ নেই। অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত