ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

খুলনায় পাটকল শ্রমিকদের অবস্থান কর্মসূচি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ জুন ২০২০, ১৪:১৪

খুলনায় পাটকল শ্রমিকদের অবস্থান কর্মসূচি

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকরা অবস্থান কর্মসূচি পালন করেছেন।

সোমবার সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত নিজ নিজ মিলের সামনে পরিবার নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন শ্রমিকরা।

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ নন সিবিএ সংগ্রাম পরিষদের আহ্বানে এ কর্মসূচি পালিত হয়েছে।

সমাবেশে শ্রমিক নেতারা বলেন, ৩০ জুনের মধ্যে সরকারি এ সিদ্ধান্ত বাতিল না করা হলে ১ জুলাই থেকে শ্রমিকরা তাদের পরিবারের সদস্যদের নিয়ে স্ব স্ব মিল গেটে আমরণ অনশন কর্মসূচি পালন করবে।

সংগ্রাম পরিষদের আহ্বায়ক সরদার আব্দুল হামিদ জানান, বিশ্ব ব্যাংকের প্রেসক্রিপশন অনুযায়ী ব্যক্তি মালিকানাধীন পাটকলের মালিকদের ষড়যন্ত্রে আমলাতন্ত্রর চক্রান্তে ২৫ জুন আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সরকারি ২৫টি পাটকল বন্ধ করার সিদ্ধান্ত হয়েছে, এই ভ্রান্ত সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে তাদের এই কর্মসূচি। ৩০ জুনের মধ্যে এই সিদ্ধান্ত পরিবর্তন না হলে ১ জুলাই থেকে শ্রমিক ও পরিবারের সদস্যরা আমরণ অনশন শুরু করবেন।

তিনি আরো জানান, বস্ত্র ও পাটমন্ত্রী আজ দুপুরে রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ নন সিবিএ সংগ্রাম পরিষদের সঙ্গে বৈঠক করবেন। আর সেই কারণে খুলনার শ্রমিক নেতৃবৃন্দ খুলনা ছেড়ে ঢাকার পথে রওনা হয়েছেন। এই বেঠক ফলপ্রসু হলেই তারা কর্মসূচি বিষয়ে চিন্তা-ভাবনা করবেন।

এদিকে খুলনা জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার দুপুরে খুলনা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের আসন্ন সিদ্ধান্তের প্রেক্ষিতে শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধসহ সার্বিক পরিস্থতি সম্পর্কে প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত