ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ০২ জুলাই ২০২০, ১৪:৪৪

প্রিন্ট

বেনাপোল বন্দর দিয়ে বৃহস্পতিবারও আমদানি বন্ধ

বেনাপোল বন্দর দিয়ে বৃহস্পতিবারও আমদানি বন্ধ
জার্নাল ডেস্ক

বেনাপোল বন্দরে তিন মাসের অধিক সময় ধরে আটকে থাকা পণ্য রপ্তানির দাবিতে বাংলাদেশ অংশের ব্যবসায়ী প্রতিনিধিদের কর্মবিরতিতে দ্বিতীয় দিনের মতো বেনাপোল বন্দরে আমদানি বাণিজ্য বন্ধ রয়েছে। ফলে দুই পার বন্দরে প্রবেশের অপেক্ষায় সহস্রাধিক পণ্য বোঝায় ট্রাক আটকা পড়েছে।

বৃহস্পতিবার দুপুর ১২ টা পর্যন্ত ভারত থেকে কোন পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেনি। এর আগে গত ১ জুলাই কর্মবিরতি ডেকে আমদানি বাণিজ্য বন্ধ করে দেয় বাংলাদেশি রপ্তানি কারকের প্রতিনিধি সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যরা।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ভারত আমদানি পণ্য দিলেও তারা বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ করছে না। যার জন্য রপ্তানিকারক ব্যবসায়ীরা ভারত থেকে আসা আমদানি বাণিজ্য বন্ধের ঘোষণা দিয়েছেন। বুধবার সকাল সাড়ে ৯টা থেকে ভারত থেকে কোনো আমদানি পণ্য বাংলাদেশে প্রবেশ করেনি। বাংলাদেশি রপ্তানি পণ্য ভারতে ঢুকতে না পেরে মোটা অংকের ট্রাক ডেমারেজ গুনতে হচ্ছে রপ্তানিকারকদের।

বেনাপোল কাস্টমসের কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা শামিমুর রহমান বলেন, রপ্তানি পণ্য ভারত গ্রহণ না করায় বাংলাদেশের ব্যবসায়ীরা আমদানি বাণিজ্য বন্ধের ঘোষণা দেন। যার জন্য বুধবার সকাল সাড়ে ৯টা থেকে আমদানি বাণিজ্য বন্ধ রয়েছে।

ভারতের পেট্টাপোল বন্দরের সিএন্ডএফ এজেন্টস ওয়েলফেয়ার স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, করোনা ভাইরাসের কারণে বাংলাদেশি রপ্তানি পণ্য নেয়া হচ্ছে না। বাংলাদেশের ব্যবসায়ীরা যদি মনে করেন তারা এই ভাইরাসের কারণে আমদানি পণ্য নিবে না তাহলে সেটা তাদের ব্যাপার। আমাদের বিধি-নিষেধ থাকার কারণে আমরা বাংলাদেশ থেকে রপ্তানি পণ্য নিতে পারছি না।

বেনাপোল বন্দরের পরিচালক মামুন কবীর তরফদার জানান, বাংলাদেশি রপ্তানি পণ্য ভারত গ্রহণ না করায় বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন বুধবার সকাল থেকে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে। ফলে ওপারে শত শত পণ্য বোঝাই ট্রাক আটকে আছে। অনুরূপভাবে বেনাপোল বন্দর এলাকায় ৪-৫শ’ রপ্তানি পণ্যবোঝাই ট্রাক আটকে আছে ভারতে যাওয়ার অপেক্ষায়।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত