ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

সাব সেক্টর কমান্ডার শওকত আলী মারা গেছেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ জুলাই ২০২০, ০৮:৫৪

সাব সেক্টর কমান্ডার শওকত আলী মারা গেছেন

মুক্তিযুদ্ধের সাব সেক্টর কমাণ্ডার মেজর (অব) শওকত আলী (৬৮) বীর প্রতীক মারা গেছেন। শনিবার চট্টগ্রাম সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

বিষয়টি নিশ্চিত করেছেন শওকত আলীর ছেলে মো. ইমরান মোরশেদ আলী । তিনি বলেন, বিকাল পাঁচটা ৫৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় বাবা মারা গেছেন। তিনি হার্ট, লিভার ও কিডনি রোগে ভুগছিলেন। গত ১০ দিন ধরে সিএমএইচে ভর্তি ছিলেন।

রোববার দুপুরে বন্দর নগরীর গরিব উল্লাহ শাহ মাজারে জানাজা শেষে সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হবে বলে জানান মো. ইমরান মোরশেদ আলী।

নগরীর নাসিরাবাদ এলাকায় মেজর (অব) শওকত আলীর পরিবার বসবাস করে। তার পৈত্রিক নিবাস নওগাঁ জেলার রাণীনগর উপজেলার কট্টেশ্বর গ্রামে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শওকত আলী চট্টগ্রামে অষ্টম বেঙ্গল রেজিমেন্টের সঙ্গে যুক্ত হয়ে ১৯৭১ এর এপ্রিলে সম্মুখ যুদ্ধে অংশ নেন।

ফেনী নদীর নিকটবর্তী এলাকায় অপারেশনের সময় পাকিস্তানী সেনাদের শেল এসে পরে তার সামনে। একটি স্প্লিন্টার বিদ্ধ হয় তার ডান পায়ের গোড়ালির নিচে। পরে গৌহাটি বেইজ হাসপাতালে অপারেশন করে তা বের করে আনা হয়।

এরপর ১৯৭১ সালের মে মাসে রিক্রুট হন সেনাবাহিনীতে। তারপর সাড়ে চার মাস ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণ নেন। ১২ অক্টোবর সেকেন্ড ল্যাফটেনেন্ট হিসেবে যোগ দেন ১ নম্বর সেক্টরে। সেক্টর কমান্ডার ছিলেন মেজর রফিকুল ইসলাম। চট্টগ্রামের ফটিকছড়ি যুদ্ধ এবং হেঁয়াকো-নাজিরহাট এলাকায় একাধিক লড়াইয়ে অংশ নেন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত