ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বর্ণবাদের শিকার হয়ে আন্দোলনের নেতা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ জুলাই ২০২০, ১৩:০৭

বর্ণবাদের শিকার হয়ে আন্দোলনের নেতা

যুক্তজ্যে বর্ণবাদবিরোধী আন্দোলনের অন্যতম নেতা ফরিদপুরের মোহাম্মদ ইদ্রিস। আশির দশকের শুরুতে যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী আন্দোলনের কেন্দ্রীয় চরিত্র হয়ে ওঠেন বাংলাদেশের ইদ্রিস।

তিনি বৃত্তি নিয়ে লেখাপড়া করতে গিয়ে শিকার হন বর্ণবাদের । বিশ শতকের আশির দশকের শুরুতে যুক্তরাজ্যের বার্মিংহাম শহরেও এমনই স্লোগান উঠেছিল, ‘মোহাম্মদ মাস্ট স্টে’। সেই স্লোগানেও গলা মিলিয়েছিলেন সাদা-কালোনির্বিশেষে যুক্তরাজ্যের হাজার হাজার মানুষ। ব্যানার, প্ল্যাকার্ডে ভরে উঠেছিল বার্মিংহাম, লন্ডন, ম্যানচেস্টারসহ বিভিন্ন শহরের রাস্তা। সংবাদমাধ্যম বিবিসি এই ঘটনা কভার করার পাশাপাশি একটি তথ্যচিত্রও তৈরি করেছিল।

এই ঘটনার কেন্দ্রীয় চরিত্র মোহাম্মদ ইদ্রিস ছিলেন বাংলাদেশের নাগরিক। আজ থেকে প্রায় ৪০ বছর আগে, ১৯৮৩ সালে বাংলাদেশের একজন ‘কালো মানুষ’ মোহাম্মদ ইদ্রিস খোদ যুক্তরাজ্যের বুকে দাঁড়িয়ে বলছেন, ‘আমি আমার ব্যাগ গোছাব না। প্রয়োজন হলে তোমরা আমাকে গ্রেপ্তার করে দেশে পাঠাতে পারো।’ সময়ের প্রেক্ষাপটে বর্ণবাদবিরোধী আন্দোলনের ইতিহাসে এ এক অনন্য ঘটনাই বটে।

এরপর প্রায় তিন বছরের আইনি প্রক্রিয়া পার হয়ে যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাসের অনুমতি লাভ করেন মোহাম্মদ ইদ্রিস। তারও পরে প্রায় দুই দশক প্রত্যক্ষভাবে সাদাদের দেশে কালোদের অধিকার আদায়ের আক্ষরিক অর্থে শত শত আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দেওয়া বর্ণাঢ্য সংগ্রামী জীবন মোহাম্মদ ইদ্রিসের।

যে সংগ্রামের সুফল এখন ভোগ করছেন যুক্তরাজ্যে বসবাস করা আফ্রো-এশিয়ান বিভিন্ন গোষ্ঠীর লাখ লাখ মানুষ। শুধু তাই নয়, সাদাদের প্রাতিষ্ঠানিক বর্ণবাদ ক্রমে কিছুটা হলেও ভয় পেতে শুরু করেছে একতাবদ্ধ মানুষের সম্মিলিত স্লোগানকে। ব্যক্তিগত সংগ্রামের সেই গল্প তাই আর ব্যক্তিগত থাকেনি।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত