ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ভিন্ন উদ্যোগ: অনলাইনেই কোরবানির পশুর হাট

  সোহেল রানা, হিলি প্রতিনিধি

প্রকাশ : ০৮ জুলাই ২০২০, ১৬:৩৬

ভিন্ন উদ্যোগ: অনলাইনেই কোরবানির পশুর হাট

আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে হিলিসহ পার্শবর্তী এলাকায় কোরবানির পশু বেচাকেনা শুরু হয়েছে। আর এই করোনা মহামারির সময়ে এ বছর সীমান্তবর্তী এ উপজেলায় অনলাইনে কোরবানির পশুর হাট চালু করেছে হাকিমপুর উপজেলা প্রাণিসম্পদ অফিস। তাই এবার হাটে না গিয়ে স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে অনলাইনেই কোরবানির পশু কেনাকাটা করা যাবে।

উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা যায়, “অনলাইন কোরবানি পশুর হাট হাকিমপুর” নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একটি আইডি খোলা হয়েছে। যে আইডির সাথে উপজেলার বিভিন্ন খামারি, মিডিয়া ব্যক্তিত্বসহ নানা শ্রেণী-পেশার মানুষ যুক্ত আছেন।

সেখানে খামারিদের বিক্রয়যোগ্য পশুর ছবি, সম্ভাব্য ওজন, বিক্রেতার নাম-ঠিকানা, মোবাইল নাম্বারসহ পোস্ট করা হচ্ছে। সেখান থেকে ক্রেতারা তাদের পছন্দমতো পশু ক্রয় করতে পারবেন।

কথা হয় হিলির আলীহাট ইউনিয়নের খামারী আবু রাইহান ও আরমানের সাথে। তারা বলেন, গত বছর আমরা কোরবানির পশু বিক্রি করে লাভবান হয়েছিলাম। এবার সেই লাভের আশায় বেশি পরিমাণ গরু-ছাগল পালন করেছি। তবে করোনা মহামারিতে এসব পশু বিক্রি নিয়ে আমরা দুশ্চিন্তায় ছিলাম।

তারা বলেন, উপজেলা প্রাণিসম্পদ অফিসের উদ্দ্যেগে অনলাইনে কোরবানির পশুর হাট করায় কিছুটা স্বস্তি ফিরেছে। আমাদের বিক্রয় করা পশুর ছবি, বিক্রেতার নাম-ঠিকানা, মোবাইল নাম্বার দিলে ক্রেতারা বাড়ি থেকে এসে নিয়ে যাচ্ছে। এতে করে আমাদের অনেক ভালো হচ্ছে।যদি এই কার্যক্রম চলমান থাকে এবং আমরা সবগুলো পশু এভাবে বিক্রি করতে পারি তাহলে লাভবান হবো।

হাকিমপুর উপজেলা ভেটানারী সার্জন ডা. রতন কুমার ঘোষ জানান, আমার খামারিদের জন্য কোরবানি ঈদকে সামনে রেখে যে অনলাইন হাট চালু করেছি, সেটাতে ভালো সাড়া পাচ্ছি। কেউ যাতে আর্থিক লেনদেন কিংবা অন্যন্যে দিকে প্রতারিত না হয় সেদিকে কঠোর নজরদাড়ি রাখা হয়েছে। এর ফলে খামারিদের পশু বিক্রি করতে খরচ কম লাগবে এবং তারা কিছুটা হলেও লাভবান হবেন।

হাকিমপুর উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুস সামাদ জানান, এই উপজেলায় এবার কোরবানি ঈদকে সামনে রেখে ৬ হাজার পশুর চাহিদা থাকলেও তার বিপরীতে এখানকার খামারিরা ৯ হাজারের বেশি পশু লালন-পালন করেছে। প্রাণিসম্পদ অফিসের পরার্মশে এই পশুগুলো সর্ম্পূণ প্রাকৃতিকভাবে লালন-পালন করছেন এখানকার খামারিরা।

তিনি বলেন, খামারিদের যাতে এই করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যঝুঁকি নিয়ে কোরবানি পশুর হাটে না যেতে হয় সেদিকে লক্ষ রেখে আমরা প্রাণিসম্পদ অফিসের উদ্দ্যেগে অনলাইন কোরবানি পশুর হাট কার্যক্রম শুরু করেছি। যাতে করে ক্রেতা-বিক্রেতা ঘরে বসে স্বাস্থ্যবিধি মেনে তাদের পছন্দের পশুটি ক্রয়-বিক্রয় করতে পারে। এই কার্যক্রম চালুর পর থেকে স্থানীয়দের মাঝ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি আমরা।

তিনি আরো জানান, যেহেতু কোরবানির পশুর হাটে ব্যাপক মানুষ ও গরুর সমাগম ঘটে, এতে করে শুধু মানুষের মাঝে নয়, পশুদের মাঝে ভাইরাস হতে পারে। সেই কারণে সাধারণ মানুষ ও পশুকে সুস্থ রেখে ক্রয়-বিক্রয়ের জন্য এই উদ্দ্যেগ নিয়েছি।

হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আলম জানান, উপজেলা প্রাণিসম্পদ অফিসের করোনাক্লান্তি সময়ে অনেক ভালো একটি উদ্দ্যেগ নিয়েছে। এটি আমাদের উপজেলার প্রান্তিক থেকে শুরু করে সব ধরনের খামারিদের উপকারে আসবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত