ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

রাজবাড়ীতে পদ্মার পানি বিপদ সীমার ওপরে

  রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশ : ১৪ জুলাই ২০২০, ১১:১৮

রাজবাড়ীতে পদ্মার পানি বিপদ সীমার ওপরে

রাজবাড়ীতে প্রতিদিনই বাড়ছে পদ্মার পানি। এর ফলে প্রতিদিনই পদ্মার নিম্নাঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এরই মধ্যে নিম্নাঞ্চলের ১১টি ইউনিয়নের প্রায় ২৫ থেকে ৩০ গ্রাম প্লাবিত হয়েছে। এর ফলে শতশত হেক্টর ফসলি জমির ফসল এবং কয়েক হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে।

গত ২৪ ঘণ্টায় পদ্মায় পানি বেড়েছে ২৪ সে.মি.। গতকাল সোমবার পদ্মার পানি বিপদ সিমার ৪ সে.মি. ওপর দিয়ে প্রবাহিত হলেও আজ মঙ্গলবার ২৪ সে.মি. বেড়ে বিপদ সিমার ২৮ সে.মি. ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গতকালের চাইতে পদ্মায় আজ পানি বেড়েছে ২৪ সে. মি. বেশি।

মঙ্গলবার গোয়ালন্দের দৌলতদিয়া গেজ ষ্টেশনে ৮.৯৩ পয়েন্ট অর্থাৎ বিপদ সিমার ২৮ সে.মি. ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। উজান থেকে আসা এবং অতি বৃষ্টির কারণেও পদ্মার পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে।

প্রতিদিন পানি বাড়তে থাকায় পদ্মার নিম্নাঞ্চল আবাদি ধান, ধানের বীজ তলা, পাট, সবজিসহ বিভিন্ন ধরনের ফসল নষ্ট হচ্ছে। গত দু’সপ্তাহ আগে পানিতে তলিয়ে প্রায় জেলার ৪ শত হেক্টর জমির বিভিন্ন ধরনের ফসল নষ্ট হয়েছিল। তবে চলতি সপ্তাহের প্রথমে আবার পদ্মায় পানি বাড়ার কারণে আবার ফসলি জমির ক্ষেত তলিয়ে যাওয়ার কারণে নষ্ট হয়ে যাচ্ছে।

নতুন করে পানি বাড়ায় নিম্নাঞ্চলের পাংশা, কালুখালী, সদর ও গোয়ালন্দ এই ৪টি উপজেলার হাবাসপুর, বাহাদুরপুর, রতনদিয়া, কালিকাপুর, খানগঞ্জ, চন্দনী, মিজানপুর, বরাট, ছোটভাকলা, দেবগ্রাম ও দৌলতদিয়াসহ এই ১১টি ইউনিয়নের প্রায় ২৫ থেকে ৩০টি এলাকা প্লাবিত হয়েছে। এতে মাছ চাষের ঘের তলিয়ে গেছে, ফসলি জমি ও বাড়ি ঘরের আঙ্গিনায় পানিতে তলিয়ে জন মানুষের ভোগান্তি তৈরী হয়েছে।

ফসলি জমি ও মাছের ঘের তলিয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন চাষিরা। পড়েছেন গবাদি পশুর খাবার সংকটে। সবখানে পানি ওঠায় তারা ক্ষেত থেকে গবাদি পশুর খাবারের যোগান দিতে পারছেন না। চারিদিকে পানিতে তলিয়ে যাওয়ার কারণে কাজ না থাকায় ঘরে বসে থাকতে হচ্ছে প্লাবিত অঞ্চলে মানুষদের। তাদের এখন কোন কাজ না থাকায় অলস সময় পার করছেন ঘরে বসে। আয় না থাকায় কষ্টে চলছে তাদের পরিবার।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত