ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

দিনাজপুরে তিন নদীর পানি বাড়ছে

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১৪ জুলাই ২০২০, ২১:৪৯

দিনাজপুরে তিন নদীর পানি বাড়ছে

দিনাজপুরের পুনর্ভবা, আত্রাই ও ইছামতি নদীর পানিতে বেশ কয়েকটি এলাকা নতুন করে প্লাবিত হচ্ছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে দেড় হাজারের বেশি মানুষ। পরিবার নিজের বাড়িঘর ছেড়ে রাস্তার বাঁধের ওপর আশ্রয় নিয়েছে অনেকে।

দিনাজপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, জেলার প্রধান ৩টি নদীর মধ্যে একটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মঙ্গলবার শহরের পাশ দিয়ে প্রবাহিত পুনর্ভবা নদীর পানি ৩২ দশমিক ৭৮০ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছে। পুনর্ভবা নদীর বিপদসীমা ৩৩ দশমিক ৫০০ সেন্টিমিটার। জেলার আত্রাই নদীর ৩৯ দশমিক ৬৫০ সেন্টিমিটার বিপদসীমার বিপরীতে বর্তমানে ৩৯ দশমিক ৯৮০ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছে। এছাড়াও ছোট যমুনা নদীর ২৯ দশমিক ৯৫০ সেন্টিমিটার বিপদসীমার বিপরীতে বর্তমানে ২৮ দমশমিক ৯৮০ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছে।

পুনর্ভবা নদীর পানি বৃদ্ধির ফলে দিনাজপুর সদর উপজেলার বাঙ্গীবেচা ব্রিজ এলাকা, বালুয়াডাঙ্গা হঠাৎপাড়া, লালবাগ, রাজাপাড়ার ঘাট, বিরল মাঝাডাঙ্গা, নতুনপাড়ার দেড় হাজারের বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। ওই এলাকাগুলোতে দেখা দিয়েছে শুকনো খাবার ও বিশুদ্ধ পানির অভাব।

দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের পানি সার্ভেয়ার মাহাবুব আলম জানান, সকাল থেকে জেলার আত্রাই নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া অন্য ২টি নদী পুনর্ভবা ও ছোট যমুনা বিপদসীমা ছুঁই ছুঁই করছে।

তিনি বলেন, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের ফলে জেলার নদীগুলোর পানি বাড়ছে। দিনের মধ্যে যদি বৃষ্টিপাত হয় তাহলে নদীগুলোর পানি আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। যদি বৃষ্টি না হয় তাহলে নদীগুলোর পানি কমতে শুরু করবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত