ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ইউনাইটেড অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের ৩০ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ জুলাই ২০২০, ১৬:১৮  
আপডেট :
 ১৫ জুলাই ২০২০, ১৮:০০

ইউনাইটেড অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের ৩০ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ

আগুন লেগে করোনা ইউনিটে পাঁচ রোগীর মৃত্যুর ঘটনায় ক্ষতিগ্রস্ত চার পরিবারকে ১৫ দিনের মধ্যে ৩০ লাখ টাকা করে দিতে ইউনাইটেড হাসপাতালকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক, হাসান এম এস আজিম, মুনতাসির আহমেদ। ইউনাইটেড হাসপাতালের পক্ষে ছিলেন রোকন উদ্দিন মাহমুদ, মোস্তাফিজুর রহমান খান ও তানজীব উল আলম।

মোস্তাফিজুর বলেন, ৩০ লক্ষ টাকা করে দিতে বলা হয়েছে ক্ষতিগ্রস্ত পরিবারকে। আদালত আজকে জানতে চেয়েছিল সমঝোতার অগ্রগতি কতদূর, আমরা বলেছি একটা পরিবার মো. মনির হোসেনের পরিবার ২০ লক্ষ টাকা সেটেল করেছে। বাকি পরিবারগুলা কোটি কোটি টাকা চাচ্ছে। তখন আদালত বললেন শেষ পর্যন্ত কত টাকা পাবেন, সেটা পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির পর জানা যাবে। কিন্তু আপনারা ৩০ লক্ষ টাকা করে বাকি চার পরিবারকে দেন ১৫ দিনের মধ্যে।

গত ২৯ জুন আদালত এক আদেশে ইউনাইটেড হাসপাতালকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সাথে ১২ জুলাইয়ের মধ্যে সমঝোতা করতে বলে ১৩ জুলাই আদেশের জন্য রেখেছিল। তারই ধারাবাহিকতায় বুধবার এ আদেশ হলো।

রিট আবেদনকারী আইনজীবী নিয়াজ মাহবুব বলেন, ২৯ জুন আদালত সমঝোতা করতে বলেছিল। পরে হাসপাতাল কর্তৃপক্ষ সব ক্ষতিগ্রস্ত পরিবারকে চিঠি দেয়। সেমতো ইউনাইটেড হাসপাতালের সঙ্গে আলোচনায় বসে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা। আলোচনায় হাসপাতাল কর্তৃপক্ষ যে অর্থ দিতে চেয়েছিলো, তাতে চার পরিবার রাজি হয়নি। শুধু মনির হোসেনের পরিবার ২০ লাখ টাকায় সমঝোতা করে। বুধবার শুনানি শেষে আদালত ৪ পরিবারকে ৩০ লাখ টাকা করে ১৫ দিনের মধ্যে দিতে নির্দেশ দিয়েছেন।

এ সংক্রান্ত তিনটি রিট আবেদন একসঙ্গে শুনে গত ২৯ জুন এক আদেশে আদালত ইউনাইটেড হাসপাতালকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সঙ্গে ১২ জুলাইয়ের মধ্যে সমঝোতা করতে বলে ১৩ জুলাই আদেশের জন্য দিন রেখেছিল। সেই সঙ্গে ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে করা মামলাটির তদন্তও দ্রুত শেষ করতে বলে আদালত।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত