ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

কক্সবাজার সৈকতে বর্জ্য অপসারণ শুরু

  কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ : ১৫ জুলাই ২০২০, ১৭:০৮

কক্সবাজার সৈকতে বর্জ্য অপসারণ শুরু

কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে আসা প্লাস্টিক, বোতল, রশি ও ছেড়া জালসহ নানা ধরণের বর্জ্য ৪ দিন পর অপসারণের কাজ শুরু হয়েছে প্রশাসন ও পরিবেশবাদী সংগঠনগুলো।

বুধবার সকাল ১০টায় সৈকতের দরিয়ানগর পয়েন্ট থেকে এই বর্জ্য অপসারণের কার্যক্রম শুরু করে জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের সাথে ১০টি পরিবেশবাদী সংগঠন ও স্থানীয় এলাকাবাসী এই অপসারণ কার্যক্রমে অংশগ্রহণ করেন। এই কার্যক্রমের সূচনা করেন জেলা প্রশাসক কামাল হোসেন।

এ সময় জেলা প্রশাসক জানান, হঠাৎ করে গত শনিবার সৈকতে ভেসে আসে বিপুল পরিমাণ প্লাস্টিক, বোতল, রশি ও ছেড়া জালসহ নানা ধরণের বর্জ্য। পরবর্তীতে জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, পরিবেশবাদী সংগঠনগুলো মিলে এসব বর্জ্য অপসারণে উদ্যোগ গ্রহণ করে। এর প্রেক্ষিতে বুধবার সকাল থেকে সৈকতের নাজিরারটেক পয়েন্ট থেকে হিমছড়ি পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার সৈকতজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব বর্জ্য অপসারণ করা হবে।

এই ঘটনা কি কারণে হয়েছে তা উদঘাটনেও কাজ করছে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি। তারপরই জানা যাবে প্রকৃত ঘটনা, এমনটি জানিয়েছেন জেলা প্রশাসক কামাল হোসেন।

এদিকে প্লাস্টিক, কাঁচের বোতল, রশি ও ছেঁড়া জালে আটকা পড়ে ৪০টির অধিক কচ্ছপের মৃত্যু হয়েছে গত ৪ দিনে। আর এ পর্যন্ত ৫০ টনের অধিক বর্জ্য সৈকতে ভেসে এসেছে বলে জানিয়েছে পরিবেশবাদী সংগঠনগুলো।

জেলা প্রশাসক জানান, সৈকতে ভেসে আসা বর্জ্যের মধ্যে বাংলাদেশে ব্যবহার হয় না এমন অনেক বর্জ্যও আছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত