ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

গরীবের ডাক্তার খবিরুল ইসলাম

  ফরিদপুর প্রতিনিধি

প্রকাশ : ২৫ জুলাই ২০২০, ২১:৪৫

গরীবের ডাক্তার খবিরুল ইসলাম

ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খবিরুল ইসলাম। গরীবের ডাক্তার নামেই যার পরিচয়। তিনি গরীব অসহায় মানুষের পাঁশে থেকে চিকিৎসাসেবার হাত বাড়িয়ে দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। স্বপ্নই যার মানুষকে নিয়ে। কিন্তু প্রতিনিয়তই প্রচার বিমুখ মানুষটি। তাই তিনি কখনোই গণমাধ্যমে তার কাজগুলোকে প্রচার করার চেষ্টা করেনি।

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ এমন কথা এখন কাল্পনিক কথা বলেই মনে হয়। কিন্তু সৃষ্টিকর্তা যদি মানুষের হৃদয়ে মায়া মমতা বিচার বিবেক জ্ঞান বুদ্ধি দিয়ে মানুষকে সৃষ্টি না করতো তবে এসব কথা ইতিহাসের পাতায় আসতো না। আর এ মূল্যবান কথাটির যথার্থ খুঁজে পাওয়া যায় ডা. খবিরুল ইসলামের জীবনাদর্শে।

তিনি ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ। সার্বক্ষণিক মেডিকেল কলেজের নিজ দায়িত্বের পাঁশাপাশি চিকিৎসা নিয়ে ব্যস্ত থাকেন। সময়মতো বিভিন্ন হাসপাতালে ভর্তি থাকা অসুস্থ মানুষগুলোর পাঁশে চিকিৎসাসেবায় নিয়োজিত থাকেন প্রতিনিয়ত। মন দিয়ে রোগীর সব কথাই শোনেন তিনি। সমস্যার কথা শুনে সঠিক চিকিৎসা সেবা দিয়ে মানুষের মন জয় করেছেন তিনি।

অবসর সময়ে তার কাছে চিকিৎসাসেবা নিতে আসা মানুষগুলোর কাছে ভিজিট নেন না। কাউকে বাধ্য করেন না ভিজিট দিতে। গরীব অসহায়দের সুখ-দুঃখের ভাগিদার হয়ে যান। তিনি তার নিজ এলাকায়ও বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়ে সুনাম কুঁড়িয়েছেন।

শুধু ফরিদপুর না, জেলার বাইরের দরিদ্র জনগোষ্ঠীর মাঝেও চিকিৎসার হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। রিকশাওয়ালা, ভ্যানচালক, মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধিদের কোন প্রকার চিকিৎসা ফি ছাড়াই চিকিৎসা দিয়ে থাকেন তিনি। তাদের ওষুধপত্র, যখন যা লাগে, সবকিছু দিয়ে সাহায্য করেন।

কথা হয় ফরিদপুর শহরের মইনুদ্দীন নামে এক ব্যক্তির স্ত্রীর সাথে। তার স্ত্রীর চিকিৎসায় হাড়ের মধ্যে ইনজেকশন করার দরকার। গরীব মানুষ ৩০০ টাকা চিকিৎসা ফি দিয়ে ইনজেকশন করানো তার পক্ষে সম্ভব হচ্ছে না। এমন কথা জানতে পেরে ডা. খবিরুল ইসলাম কোন ধরনের ফি ছাড়াই সেবা দেন।

রহিমা বেগম নামে একজন অসহায় অসুস্থ নারীকে ফরিদপুর মেডিকেল হাসপাতালে ভর্তি করায় তার এক আত্মীয়। তার উন্নত চিকিৎসার জন্য ঢাকার একটা হাসপাতালে রেফার্ডের করার সিদ্ধান্ত নেন হাসপাতাল কর্তৃপক্ষ। রোগীর অর্থনৈতিক অস্বচ্ছলতার কথা ভেবে চিকিৎসক খবিরুল ঝুঁকি নিয়ে সেখানে না পাঠিয়ে ফরিদপুর মেডিকেল হাসপাতালেই তার চিকিৎসা করেন। যথাসময়ে সুস্থও হয়ে ওঠে সে রোগী। এরকম বিনামূল্যে শত শত রোগীর চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন এই ডাক্তার।

এলাকার অনেক অসহায় মানুষের সাথে কথা বলে জানা যায়, ডা. খবিরুল ইসলাম একজন ভালো মানুষ। সে গরীব অসহায় মানুষের কথা ভাবে প্রতিনিয়ত। গরীব অসহায় মানুষের কাছে শুধু চিকিৎসা ফি নেন না। কখনোবা তিনি নিজেই রোগীর ভরণ পোষণ করেন।

এ ব্যাপারে ডা. খবিরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মানুষ মানুষের জন্য। মানুষকে সেবা প্রদান করা পৃথিবীর সব মানুষের নৈতিক দায়িত্ব। সুবিধাবঞ্চিত গরীব ও অসহায় মানুষকে চিকিৎসাসেবা দিতে পারলে আমি শান্তি পাই।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত