ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

‘সংস্কৃতি সংরক্ষণে ভারত বাংলাদেশে প্রতিশ্রুতিবদ্ধ’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ জুলাই ২০২০, ০০:২২  
আপডেট :
 ২৮ জুলাই ২০২০, ০০:২৮

‘সংস্কৃতি সংরক্ষণে ভারত বাংলাদেশে প্রতিশ্রুতিবদ্ধ’

অভিন্ন ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণে ভারত বাংলাদেশের প্রতিশ্রুতিবদ্ধ অংশীদার বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

সোমবার নাটোরের জয়কালী মাতার মন্দির উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি। তিনি বলেন, ভারত মন্দিরের সংস্কার কাজে সহায়তা করতে পেরে আনন্দিত। মন্দিরটি বাংলাদেশের অন্যতম প্রাচীন মন্দির। যা আমাদের জনগণের মধ্যকার সম্পর্ককে আরও জোরদার করে।

ভারত সরকার ৯৭ লাখ টাকা অনুদান এবং হাই ইমপ্যাক্ট কমিউনিটি ডেভলপমেন্ট প্রজেক্টস (এইচআইসিডিপি) স্কিমের আওতায় মোট ১.৩৩ কোটি টাকা অর্থায়নে এ নির্মাণ কাজ বাস্তবায়ন করে জয়কালী মাতার মন্দির কমিটি।

মন্দিরটি প্রায় ৩০০ বছরের পুরনো এবং বাংলাদেশের নাটোর জেলার অন্যতম প্রাচীন মন্দির। প্রতিবছর অত্যন্ত উদ্দীপনা এবং উৎসাহের সঙ্গে এ মন্দিরে দুর্গা ও কালীপূজার মতো বিভিন্ন ধর্মীয় উৎসব হয়। মন্দিরের প্রাঙ্গণে শিবমন্দিরও রয়েছে।

এর আগে এইচআইডসিডিপির আওতায় ভারত সরকার রাজশাহী বিভাগের বিভিন্ন প্রকল্পে সহায়তা করে। এর মধ্যে রয়েছে– রামকৃষ্ণ মন্দির ও অন্যান্য অবকাঠামো নির্মাণ, দোতলা আদিবাসী শাগশাইল স্কুল ও নিয়ামতপুর ছাত্রীনিবাস নির্মাণ, রাজশাহী সিটি করপোরেশনে ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প, শ্রী শ্রী আনন্দময়ী কালীমাতা মন্দির সংস্কার, মাহিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের নিচতলা, দ্বিতীয়তলা এবং অন্যান্য অবকাঠামো নির্মাণ।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত