ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

ছাত্রলীগ নেতা তুষার হত্যার বিচার হয়নি ১৬ বছরেও

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ৩১ জুলাই ২০২০, ১৭:৫১

ছাত্রলীগ নেতা তুষার হত্যার বিচার হয়নি ১৬ বছরেও

গোপালগঞ্জের সাবেক ছাত্রলীগ নেতা রাকিব হোসেন তুষার হত্যাকাণ্ডের ১৬তম বার্ষিকী আজ। দীর্ঘ ১৬ বছর অতিবাহিত হলেও এ হত্যাকাণ্ডের বিচার হয়নি। এ সংক্রান্ত মামলাটি এখন হাইকোর্টে স্টে অবস্থায় রয়েছে। এতে পরিবারের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। দ্রুত এ হত্যাকাণ্ডের বিচার দাবি পরিবারের সদস্যদের।

২০০৪ সালের ৩১ জুলাই বাস ধর্মঘটের মধ্যে বাস চলাচল নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত মালিক-শ্রমিক ও পুলিশের মধ্যে ত্রিমুখী সংঘর্ষ হয়। এ সময় পুলিশের গুলিতে রাকিব হোসেন তুষার নিহত হন। তখন নিহতের ছোটভাই আরিফ হোসেন জুয়েল বাদি হয়ে গোপালগঞ্জ সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

কিন্তু এ সংক্রান্ত মামলাটি এখন হাইকোর্টে স্টে অবস্থায় থাকায় বিচার কাজ সম্পন্ন করা যায়নি। দীর্ঘ দিনেও এ হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় পরিবারের পক্ষ থেকে ক্ষোভ জানানো হয়েছে।

এদিকে, দিনটি পালন উপলক্ষে পরিবারের পক্ষ থেকে গোপালগঞ্জ শহরের মিয়া-পাড়া জামে মসজিদে জুম্মাবাদ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এছাড়া নিহত রাকিব হোসেন তুষারের রুহের মাগফেরাত কামনা করে তার কবর জিয়ারত করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। তবে করোনার কারণে দলীয় কোন কর্মসূচি হাতে নেয়নি স্থানীয় আওয়ামী লীগ।

এ ব্যাপারে মামলার বাদি আরিফ হোসেন জুয়েল বলেন, বিএনপির সময় মামলাটি হাইকোর্টে বদলি করা হয়। এরপর মামলাটি স্টে অবস্থায় রয়েছে। এ ব্যাপারে আওয়ামী লীগ দলীয় নেতাকর্মীদের উল্লেখযোগ্য কোনো হস্তক্ষেপ না থাকায় মামলাটি হাইকোর্টেই পচে মরছে। আমি আমাদের পরিবারের পক্ষ থেকে বর্তমান সরকারের কাছে দাবি জানাচ্ছি দ্রুত এই হত্যাকাণ্ডের সাথে যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে।

প্রসঙ্গত, ২০০৪ সালের ৩১ জুলাই বাস চলাচল নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত মালিক শ্রমিক ও পুলিশ ত্রিমুখী সংঘর্ষ হয়। এসময় পুলিশের গুলিতে রাকিব হোসেন তুষার নিহত এবং বর্তমানে প্রধানমন্ত্রীর এপিএস-২ ও সাবেক ছাত্রলীগ সাধারণ সম্পাদকসহ অর্ধশত আওয়ামী লীগ নেতা-কর্মী আহত হয়। এ ঘটনায় তৎকালীন ওসি আয়ুউবসহ বিএনপির ৪৭ নেতা-কর্মীর নামে একটি হত্যা মামলা দায়ের করা হয়।

বাংলাদেশ জার্নাল/এনকে/আরকে

  • সর্বশেষ
  • পঠিত