ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

পশুর চামড়া সংক্রান্ত সমস্যায় কন্ট্রোল সেল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ আগস্ট ২০২০, ০৫:৫৬

পশুর চামড়া সংক্রান্ত সমস্যায় কন্ট্রোল সেল
ফাইল ছবি

কোরবানির পশুর চামড়া সংরক্ষণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন সংক্রান্ত যে কো‌নো সমস্যা সমাধানে কন্ট্রোল সেল চালু করেছে বাণিজ্য মন্ত্রণালয়। চামড়া নিয়ে কোনো সমস্যা তৈরি হলে নির্ধা‌রিত নম্ব‌রে যোগযোগ করলে সমাধানে সহ‌যো‌গিতা কর‌বে এ সেল।

বৃহস্পতিবার (৩০ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে ঈদুল আজহায় চামড়া সংরক্ষণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন সংক্রান্ত সমস্যা সমাধানের লক্ষ্যে কন্ট্রোল সেল খোলার কথা বলা হয়।

যোগা‌যো‌গের নম্বরগুলো হলো: ০১৭১১-৭৩৪২২৫, ০১৭১৬-৪৬২৪৮৪, ০১৭১৩-৪২৫৫৯৩ এবং ০১৭১২-১৬৮৯১৭।

এদিকে এবার কোরবানির পশুর চমড়ার দাম ২০-২৯ শতাংশ কমিয়ে নির্ধারণ করা হয়েছে। ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৩৫-৪০ টাকা, গত বছর যা ছিল ৪৫-৫০ টাকা। এ ক্ষেত্রে গত বছরের তুলনায় দাম কমানো হয়েছে ২৯ শতাংশ। ঢাকার বাইরে ২৮-৩২ টাকা নির্ধারণ করা হয়েছে, গত বছর যা ছিল ৩৫-৪০ টাকা। এক্ষেত্রে গতবছরের চেয়ে দাম কমানো হয়েছে প্রায় ২০ শতাংশ।

এছাড়া সারাদেশে খাসির চামড়া ১৩-১৫ টাকা, গত বছর যা ছিল ১৮-২০ টাকা। এক্ষেত্রে গত বছরের চেয়ে দাম কমানো হয়েছে ২৭ শতাংশ। পাশাপাশি বকরির চামড়ার দাম নির্ধরণ করা হয়েছে ১০-১২ টাকা, গত বছর যা ছিল ১৩-১৫ টাকা। এ ক্ষেত্রেও দাম কমানো হয়েছে ২৩ শতাংশ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত