ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

ছাগলের চামড়া ২ টাকা

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ০২ আগস্ট ২০২০, ১৯:১৩  
আপডেট :
 ০২ আগস্ট ২০২০, ১৯:১৫

ছাগলের চামড়া ২ টাকা

দিনাজপুরে পশুর চামড়া আড়তদারদের কাঠে বিক্রি করে ক্ষতির লোকসানের মুখে পড়েছেন মৌসুমী চামড়া ব্যবসায়ীরা। ছাগলের চামড়া সর্বনিম্ন ২টাকা করে বিক্রি করতে হয়েছে।

দিনাজপুরের সবচেয়ে বড় চামড়ার বাজার রামনগরের আড়তদাররা ৬০ হাজার কাঁচা চামড়া কিনে লবণজাত করেছে। এ বছর প্রতিটি ছাগলের চামড়া ২ টাকা থেতে ৭ টাকায় বিক্রি হয়েছে আর গরুর চামড়া ৬০ থেকে ২ শ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। কেউ কেউ চামড়ায় লবণজাত করেছেন। আবার কেউ আড়তদারদের কাছে নামমাত্র দামে বিক্রি করে চলে গেছেন। কারো কারো চামড়া বিক্রি করে পুঁজি হারিয়ে চোখের পানি মুছতে মুছতে বাড়ি ফিরেছেন।

রামনগর চামড়া বাজার ঘুরে দেখা গেছে, জেলার বিভিন্ন মৌসুমী চামড়া ব্যবসায়ীরা চামড়া কিনে নিয়ে আসেন। রামনগর চামড়ার বাজারে ভ্যানে অটোরিকশায় ও পিকআপে গরু ছাগলের চামড়া নিয়ে এসে বিক্রি করতে এসে ক্ষতির সম্মুখীন হয়েছেন।

মৌসুমী চামড়া ব্যবসায়ী আবু বক্কর বলেন, কাহারোল থেকে ২০টি গরুর চামড়া ও ৪০টি ছাগরের চামড়া কিনে রামনগর চামড়া বাজারে নিয়ে আসি। কিন্তু প্রতিটি গরুর চামড়া ৩শ থেকে ৫ শ টাকায় কিনে ভ্যান ভাড়াসহ প্রতি চামড়ার দাম গড়ে সাড়ে ৫ শ টাকা পড়েছে। এখানে চামড়ার আড়তদাররা প্রতি গরুর চামড়া ৩শ টাকা ধরে কিনেছেন। ফলে প্রতি চামড়ায় ২ শ থেকে আড়[ই শ টাকা লোকসান হয়েছে।

অপর চামড়া ব্যবসায়ী আবুল কালাম বলেন, বীরগঞ্জ থেকে এক পিক আপ চামড়া কিনে নিয়ে এসেছিলাম। ১০ হাজার টাকা লোকসান দিয়ে বিক্রি করে বাড়ি ফিরে যাচ্ছি। রামনগরের চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেট করে আজ আমরা মৌসুমী ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়েছে।

দিনাজপুর রামনগর চামড়া মালিক গ্রুপ সভাপতি জুলফিকার স্বপন বলেন, দিনাজপুরের রামনগর চামচা বাজারে কুরবানির দিন হাজার হাজার পিস গরু ও ছাগলের চামড়া বেচাকেনা হয়। অনেক রাত পর্যন্ত রামনগর চামড়া বাজারে চামড়া বিক্রি হয়েছে। গতবছরের মত এবছর চামড়া যেন নষ্ট হয় সেই জন্যে আড়তদার ব্যবসায়ীরা যথেষ্ট লবনের ব্যবস্থা করেছেন। যারা চামড়া বিক্রি করেনি তাদেরও চামড়া ব্যবসায়ীর পক্ষ থেকে বিনামূলে লবণের ব্যবস্থা করা হয়েছিল। তবে এ বছর জেলার কোথাও চামড়া ফেলে দেয়ার ঘটনা ঘটেনি। তবে চামড়া সরকার নির্ধারিত মূল্যে বিক্রি হয়নি বলে স্বীকার করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত