ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

২০১৯ সালে ৭৫ হাজার ব্যাগ রক্ত সরবরাহ করেছে বাঁধন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ আগস্ট ২০২০, ১৯:২৯  
আপডেট :
 ০৭ আগস্ট ২০২০, ১৯:৪৬

২০১৯ সালে ৭৫ হাজার ব্যাগ রক্ত সরবরাহ করেছে বাঁধন

সেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন ২০১৯ সালে ৭৪ হাজার ৮৪৬ ব্যাগ রক্ত সংগ্রহ করেছে। এসব রক্ত বিনামূল্যে রোগীদের সরবরাহ করেছে সংগঠনটি। এর আগের বছর অর্থাৎ ২০১৮ সালে ৬৮ হাজার ১২১ ব্যাগ রক্ত সরবরাহ করেছে সংগঠনটি।

পাশাপাশি ২০১৯ সালে প্রায় এক লাখ ৯৯ হাজার ৯৭৪ জন মানুষকে রক্তের গ্রুপ জানিয়েছে বাঁধন। রক্তের পাশাপাশি কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতে বাঁধন দেশের প্রায় ৩৬টি জেলায় ত্রাণ সহায়তা পৌঁছে দিয়েছে।

এছাড়া দেশের প্রথম সেচ্ছাসেবী সংগঠন হিসেবে প্লাজমা সংগ্রহে নেতৃত্ব দিচ্ছে বাঁধন। ২০২০-২১ সালের জন্য এক বছর মেয়াদী ৩৪ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেছে এ সংগঠনটি।

শুক্রবার বাঁধনের বার্ষিক সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর-২০২০ অনুষ্ঠানে (অনলাইন) এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন- শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। সভাপতিত্ব করেন বাঁধনের সভাপতি সনজিত কুমার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাঁধন কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক মো. জোনাহিদ চকদার এবং আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন বাঁধনের কেন্দ্রীয় কোষাধ্যক্ষ রাজু দাস।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বাঁধন কেন্দ্রীয় পরিষদের উপদেষ্টা ইশতিয়াক উদ্দিন আহমেদ ও বাঁধন ফাউন্ডেশনের চেয়ারম্যান রকিব আহমেদ।

সভায় জানানো হয়, সারা বাংলাদেশে স্বেচ্ছায় রক্তদানকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তর করণের লক্ষ্যে, সহানুভূতিশীল সমাজ গঠন এবং মানবতার অঙ্গীকার নিয়ে ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে বাঁধন। সারা দেশে ৫৩টি জেলার ৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৩৬টি ইউনিট, ১২টি জোন এবং ৭টি পরিবার হয়ে কাজ করছে সংগঠনটি। এ পর্যন্ত এসব প্রতিষ্ঠান প্রায় ১০ লাখ ব্যাগ রক্ত সংগ্রহ করেছে। ২০ হাজারের বেশি বাঁধনকর্মী স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম ছাড়াও করোনা মোকাবিলায় প্লাজমা দানে মানুষকে উদ্বুদ্ধকরণে নিয়োজিত রয়েছেন। কোভিড-১৯ এর কারণে সংগঠনের দায়িত্ব হস্তান্তর কিছুটা বিলম্বিত হয়েছে।

অনুষ্ঠানে ৩৪ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটিতে নতুন সভাপতি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মশিউর রহমান সূর্য এবং সাধরণ সম্পাদক হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জাহিদুল ইসলাম দায়িত্ব পেয়েছেন। এছাড়া কোষাধ্যক্ষ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মো. রাশিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মো. নাইমুল হাসান, প্রথম সহ-সভাপতি ও সহ-সাধারণ সম্পাদক হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যথাক্রমে রাজুয়ার হোসাইন ও উসমান মিয়া, সহ-সভাপতি হিসেবে স্মৃতি আক্তার, সহ-সাংগঠনিক সম্পাদক অর্নব পাল, দপ্তর সম্পাদক হিসেবে সজীব কুমার, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. সমীর হোসেন এবং তথ্য ও শিক্ষা সম্পাদক হিসেবে দিপ্তী পোদ্দার দায়িত্ব পেয়েছেন।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত