ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

রাজাকারের তালিকা এবার সংসদীয় কমিটি করবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ আগস্ট ২০২০, ১৮:১৪  
আপডেট :
 ০৯ আগস্ট ২০২০, ২০:৫৫

রাজাকারের তালিকা এবার সংসদীয় কমিটি করবে

এবার স্বাধীনতাবিরোধী রাজাকার, আলবদর, আলশামসের তালিকা তৈরি ও তা প্রকাশ করবে সংসদীয় কমিটি। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের প্রকাশিত রাজাকারের তালিকা বিতর্কিত হওয়ায় তা বাতিলের পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি শাজাহান খানকে আহ্বায়ক করে তালিকা তৈরির জন্য একটি সাব কমিটি গঠন করা হয়েছে। রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এই সাব কমিটি গঠন করা হয়।

সাব কমিটির অন্য সদস্যরা হলেন, স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম বীর উত্তম, রাজিউদ্দিন আহমেদ রাজু, এবি তাজুল ইসলাম, ওয়ারেসাত হোসেন বেলাল ও মোসলেম উদ্দিন আহমেদ।

গতবছর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তথ্য নিয়ে তৈরি করা রাজাকারের ‘বিতর্কিত’ তালিকা প্রকাশের পর ব্যাপক সমালোচনা শুরু হয়। পরে এই তালিকা বাতিল করে সরকার।

এবার রাজাকারদের তালিকা তৈরিতে মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধার সন্তানদের মধ্যে যারা সংসদ সদস্য আছেন, তাদের সহযোগিতা নেয়া হবে। এই সাব কমিটি যুদ্ধকালীন কমান্ডার এবং উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড থেকে রাজাকারদের তথ্য সংগ্রহ করবে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত