ঢাকা, রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ১১ আগস্ট ২০২০, ১২:০৯

প্রিন্ট

রাজধানীতে ৯ শতাংশ মানুষ আক্রান্ত

রাজধানীতে ৯ শতাংশ মানুষ আক্রান্ত
জার্নাল ডেস্ক

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর), আন্তজার্তিক উদরাময় গবেষণা কেন্দ্র ও বাংলাদেশ (আইসিডিআরবি) এর জরিপের তথ্য অনুযায়ী ঢাকা শহরের আনুমানিক নয় শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে বস্তিতে এই সংখ্যা তুলনামূলক কম।

সোমবার আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, অতি দ্রুত সময়ের মধ্যে জরিপের পূর্ণাঙ্গ ফলাফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

জানা যায়, ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ১৮ এপ্রিল থেকে ৫ জুলাই পর্যন্ত এই জরিপ করা হয়। এ সময় ৩,২২৭টি খানার তথ্য জরিপে অন্তর্ভূক্ত করা হয়।

জরিপের সময় দেখা গেছে, সব বয়সী মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ৪০ বছর ও তার বেশি বয়সীরা। যেসব পরিবারে করোনার উপসর্গযুক্ত একজন সদস্যও ছিল না এমন পরিবারে সদস্যদের নমুনা পরীক্ষায় ৮ শতাংশের মধ্যে করোনা শনাক্ত হয়েছে।

এ বিষয়ে আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, উপসর্গ না থাকলেও মানুষ এই ভাইরাসে আক্রান্ত থাকতে পারে। এটা তারই ইঙ্গিত দিচ্ছে। তাই সামাজিক দূরত্ব বজায় রেখে চলা, মাস্ক পরা, স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত