ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মুন্সীগঞ্জে কমছে বন্যার পানি, বাড়ছে ভাঙন

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১২ আগস্ট ২০২০, ১২:৪৭

মুন্সীগঞ্জে কমছে বন্যার পানি, বাড়ছে ভাঙন
ফাইল ছবি

উজান থেকে নেমে আসা পানির ঢল কমেছে। ফলে ধীরগতিতে কমতে শুরু করেছে মুন্সীগঞ্জের বন্যা পানি। বুধবার জেলার ভাগ্যকুল পয়েন্টে পদ্মা নদীর পানি কমে বিপদসীমার ১৫ সেন্টিমিটার এবং মাওয়া পয়েন্টে ১১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ দিকে মেঘনা ও ধলেশ্বরী নদীর পানি বিপদসিমার নিচে প্রবাহিত হচ্ছে।

অন্যদিকে পানি কমতে থাকায় ভাঙন দেখা দিয়েছে পদ্মা, মেঘনা ও ধলেশ্বরী নদী তীরবর্তী গ্রামগুলোতে। সিরাজদিখানেও দেখা দিয়েছে ধলেশ্বরী নদীর ভাঙন।

চলতি বন্যায় ইতোমধ্যে জেলার ৩৯টি ইউনিয়নে ২৬৫টি গ্রাম পানিতে প্লাবিত হয়েছে। সরকারি হিসাবে পানিবন্দি হয়ে পড়েছে এসব এলাকার দেড় লক্ষাধিক মানুষ। এদের মধ্যে ৬১৭টি পরিবার আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে। ভেসে গেছে জেলার ১ হাজার ৭০২টি পুকুরের মাছ। এতে মাছ চাষীদের ক্ষয়ক্ষতির পরিমান ৯ কোটি টাকা।

এদিকে বন্যা অনেক এলাকায় বিশুদ্ধ পানির ও খাবার সঙ্কট দেখা দিয়েছে। বাড়ছে পানিবাহিত রোগ। গো-খাদ্যের সঙ্কট চরম আকার ধারন করছে। বেশিরভাগ এলাকায় সরকারি ত্রাণ সহায়তা না পাওয়ার অভিযোগও রয়েছে বিস্তর।

জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস জানিয়েছে, জেলায় বন্যা কবলিতদের জন্য এ পর্যন্ত সরকারি বরাদ্দের খাদ্য সহায়তা দুর্গতদের মাঝে পৌঁছে দেয়া হচ্ছে। শুধু খাদ্যই নয় বিতরণ করা হচ্ছে নগদ অর্থ।

মুন্সীগঞ্জ পানি উন্নয়ন বোর্ডে সহকারী প্রকৌশলী রাকিবুল হাসান জানান, উজান থেকে নেমে আসা পানির চাপ কমছে। তাই জেলার বর্তমান বন্যা পরিস্তিতি ধীরে ধীরে উন্নতি হচ্ছে। বন্যার পানি কমতে থাকায় নদী তীরবর্তী গ্রামগুলোতে ভাঙন দেখা দিয়েছে। ভাঙন রোধে বালুভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত