ঢাকা, রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭ আপডেট : ২৬ মিনিট আগে English

প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ১৫:৫৮

প্রিন্ট

পাহাড়পুর বৌদ্ধবিহারে বিশ্ববিদ্যালয় পুনঃপ্রতিষ্ঠার দাবি

পাহাড়পুর বৌদ্ধবিহারে বিশ্ববিদ্যালয় পুনঃপ্রতিষ্ঠার দাবি
জয়পুরহাট প্রতিনিধি

ঐতিহাসিক পাহাড়পুরের বৌদ্ধবিহারে প্রাচীন বিশ্ববিদ্যালয়ের স্মৃতি ও ইতিহাস-ঐতিহ্যকে ধরে রাখতে বিশ্ববিদ্যালয় পুনঃপ্রতিষ্ঠার দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে নওগাঁর বদলগাছী উপজেলা পরিষদের সামনে বৌদ্ধবিহার বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন ছাত্র পরিষদের আয়োজনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

বক্তারা বলেন, এই পাহাড়পুর বৌদ্ধবিহারে ৭৮১ অব্দ থেকে ৮২১ অব্দে এশিয়া মহাদেশের প্রসিদ্ধ অন্যতম বিশ্ববিদ্যালয় ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী প্রতিটা জেলায় যে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে, তা ইতিহাসের গুরুত্ব বিবেচনায় জয়পুরহাট ও নওগাঁ জেলার সীমান্তবর্তী ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহারের পাদদেশে পুনঃপ্রতিষ্ঠা হলে পাশ্ববর্তী কয়েকটি জেলার মানুষ ব্যাপক শিক্ষার সুবিধা পাবে। সেইসাথে এই জনপদের মানুষ ফিরে পাবে তাদের প্রাচীন ঐতিহ্য।

বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন ছাত্র পরিষদের আহ্বায়ক সামছুজ্জামান হিরার সভাপতিত্বে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক ও উপজেলা ভাইস চেয়ারম্যান ইমামুল আল হাসান তিতু, সদস্য সচিব বৈদ্যনাথ সরদার, পাহাড়পুর ইউপি চেয়ারম্যান কিশোর, উপজেলা আ.লীগের যুগ্ন সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, উপজেলা বেসরকারি কলেজ শিক্ষক সমিতির সভাপতি গোলাম কিবরিয়া, নওগাঁ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি কারিম, সহ-সম্পাদক আরাফাত হোসেন ডলার, নাজমুস সাকিব, উপজেলা ছাত্রলীগের প্রচার সম্পাদক ইমরান হোসেন ও বদলগাছী বঙ্গবন্ধু সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেনসহ অন্যান্যরা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত