ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

আর্থিক সঙ্কটে আটকে আছে রবিউলের স্বপ্ন

  আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ১৫ আগস্ট ২০২০, ১৪:২২

আর্থিক সঙ্কটে আটকে আছে রবিউলের স্বপ্ন

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার বড়খাতা ইউনিয়নের পশ্চিম সারডুবী গ্রামের রবিউল ইসলাম বসুনিয়া। পারিবারিক অভাব-অনাটনের কারণে দাখিল পরীক্ষা দিতে পারেনি। ঢাকাসহ বিভিন্ন স্থানে চাকরি করলেও বাড়ি ছেড়ে থাকতে ভালো লাগে না তার। তাই বাড়ি চলে এসে ২০০৭ সালে বাড়ির পাশেই একটি মুরগির খামার শুরু করেন।

নানা সমস্যায় আর আর্থিক সঙ্কটের কারণে ২০১১ সালে সেই খামার বন্ধ হয়ে যায়। ২০১৬ সালে আবারও জমি ভাড়া নিয়ে প্রতিষ্ঠিত করেন বসুনিয়া এগ্রো খামারবাড়ী নামে একটি মুরগির খামার। ওই খামার থেকে এখন প্রতিদিন ১৫শ' ডিম উৎপাদন হলেও লাভের মুখ দেখতে পায়নি রবিউল।

রবিউলের মতে, খামারটি ছোট হলেও কিছু ব্যয় আছে যা নিয়মিত হচ্ছে। খামার বড় হলেও ওই ব্যয়গুলো তেমন বৃদ্ধি পাবে না। তাই খামার বড় করা হলে ডিম উৎপাদন বাড়লে একদিকে যেমন লাভের মুখ দেখা যাবে, তেমনি বেশ কয়েকজন শ্রমিকের কর্মসংস্থানও হবে।

রবিউল ইসলাম তার প্রতিষ্ঠিত বসুনিয়া এগ্রো খামারবাড়ী আরো বড় করার পরিকল্পনা নিলেও আর্থিক সঙ্কটের কারণে তা সম্ভব হয়নি। বিভিন্ন ব্যাংক ঘুরেও পায়নি কোনো ঋণ সহায়তা। বসুনিয়া এগ্রো খামারবাড়ীর স্বত্তাধিকারী রবিউল ইসলাম ওই এলাকার সফিয়ার রহমান বসুনিয়ার পুত্র।

রবিউল ইসলাম বলেন, অন্যের জমি মাসিক ভাড়া নিয়ে খামারটি গড়ে তুলেছি। বর্তমানে প্রতিদিন ১৫শ' ডিম উৎপাদন হচ্ছে। তাতে আয় ব্যয় সমান সমান। বর্তমানে খামারে সাড়ে ৬ হাজার মুরগি রয়েছে। খামারটি বড় পরিসরে গড়ে তোলা গেলে একদিকে ডিম উৎপাদন হলে এলাকার পুষ্টি চাহিদা পুরুণের পাশাপাশি আমি লাভের দেখা পাবো। তেমনি অন্যদিকে এলাকার কিছু বেকার শ্রমিকের কর্মসংস্থান তৈরি হবে।

তিনি বলেন, খামারটি আরো বড় করার পরিকল্পনা নিলেও আর্থিক সঙ্কটের কারণে তা সম্ভব হয়নি। বিভিন্ন ব্যাংকে ঋণের জন্য গেলে তারা জমির দলিল চায়। আমার তো জমিই নেই, দলিল পাবো কোথায়? যদি আমাকে সহজ শর্তে ঋণ দেয় তাহলে আমি খামারটি আরো বড় পরিসরে শুরু করতে পারবো।

খামারের শ্রমিক মালেক ও সহিদার রহমান বলেন, খামারের মালিক শূন্য থেকে খামারটি শুরু করেছেন। আমরা দুইজন শুরু থেকে এ খামারে কাজ করি। তিনি প্ররিশ্রমী মানুষ। খামারটি বড় পরিসরে চালু করতে তিনি যদি ঋণ সহায়তা পান তাহলে একদিকে ডিম উৎপাদন বৃদ্ধি পাবে, অন্যদিকে আমাদের কর্মসংস্থান নিশ্চিত হবে।

হাতীবান্ধা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এনামুল হক বলেন, বসুনিয়া এগ্রো খামারবাড়ীটি আমি নিয়মিত পরিদর্শন করি। আর্থিক সঙ্কটের কারণে ওই খামার মালিক ব্যাপক পরিসরে খামারটি চালু করতে পারছেন না। তাকে যদি ঋণ সহায়তা দেয়া যায় তাহলে ডিম উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বেকার শ্রমিকদের কর্মসংস্থান হবে। এছাড়া স্থানীয়ভাবে পুষ্টি চাহিদাও পূরণ হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত