ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

ক্রসফায়ারের দায় নিয়ে প্রশ্ন ওঠছে

ক্রসফায়ারের দায় নিয়ে প্রশ্ন ওঠছে

সাবেক মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খানের হত্যার পর সারা দেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বা ক্রসফায়ার নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে। এরই মধ্যে প্রশ্ন ওঠেছে এসব হত্যাকাণ্ডের দায় কার তা নিয়ে। বিশ্লেষকদের মতে, আইন শৃঙ্খলা রক্ষাকারী কোন বাহিনীই এ দায় থেকে মুক্ত নয়। তবে মূলত সরকারের সদিচ্ছার অভাবে এসব ঘটনা বন্ধ হচ্ছে না মনে করেন তারা। খবর বিবিসির।

কিন্তু সরকারের পক্ষ থেকে এসব ঘটনার দায় নিয়ে ভিন্নকথা বলা হচ্ছে। মানবাধিকার কর্মী নূর খান লিটন বলেছেন, এখন যেহেতু সাবেক সেনা কর্মকর্তাকে হত্যার ঘটনা ঘটেছে এবং তাতে পুলিশ সদস্য জড়িত, তাই তদন্তসহ সব ক্ষেত্রে জোর তৎপরতা দেখা যাচ্ছে। কিন্তু বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের মুল কারণের দিকে নজর দেয়া হচ্ছে না বলে তিনি মনে করেন।

মানবাধিকার সংগঠনগুলোর হিসাবে ২০০২ সাল থেকে এ পর্যন্ত বিভিন্ন বাহিনীর হাতে প্রায় চার হাজার বিচার বহির্ভূত হত্যাকাণ্ড হয়েছে। রাজনৈতিক দিক থেকে বা সরকারের পক্ষ থেকে প্রচ্ছন্ন সমর্থন থাকার কারণে বাহিনীগুলোতে সাহস যোগায় এ ধরণের অপরাধ করার ক্ষেত্রে। বিশ্লেষকরা এমনটা মনে করেন।

তবে আইন মন্ত্রী আনিসুল হক এমন অভিযোগ নাকচ করেছেন।

তিনি বলেছেন, "এ রকম হত্যাকাণ্ড যদি হয়ও যারা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে, তারা যে বাহিনীরই হোক না কেন, তাদের বিচারের দোরগোড়ায় সোপর্দ করা হয়েছে। এবং তাদের আদালতে বিচারের মাধ্যমে সাজা দেয়া হয়েছে, যেমন নারায়ণগঞ্জের সাত খুনের মামলা। এখন সিনহার ঘটনার ক্ষেত্রেও অভিযুক্তদের গ্রেফতার করে মামলার তদন্ত হচ্ছে। এখান থেকে যেটা প্রমাণ হয়, তা হচ্ছে, শেখ হাসিনার সরকারের এ রকম বিচার বহির্ভূত হত্যা বন্ধ করার যথেষ্ট সদিচ্ছা আছে।"

  • সর্বশেষ
  • পঠিত