ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

১৬ দিন পর নামলো ৩ নম্বর বিপদ সংকেত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ আগস্ট ২০২০, ০৩:৫৬  
আপডেট :
 ২৮ আগস্ট ২০২০, ১০:২৪

১৬ দিন পর নামলো ৩ নম্বর বিপদ সংকেত

ঝড়ের শঙ্কা কেটে যাওয়ায় টানা ১৬ দিন পর সমুদ্রবন্দরগুলো থেকে নামানো হলো ৩ নম্বর সতর্ক সংকেত। এছাড়া সরিয়ে ফেলা হয়েছে উপকূলীয় জেলায় অধিক উচ্চতার জোয়ারের শঙ্কাও। তবে নদীবন্দনে এখনও এক নম্বর সতর্কতা বলবৎ আছে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস জানান, গত ১৬ আগস্ট সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্কতা দেখানো হয়েছিল। ২৭ আগস্ট নামানো। টানা ১৬ দিন ধরে লাল নিশান উড়েছে বন্দরে। মৌসুমে এটাই সবচেয়ে বেশি সময় ধরে সতর্কতা জারি ছিল।

তিনি বলেন, আগামী সাতদিনের মধ্যে এমন পরিস্থিতি হওয়ার কোনো আভাস এখন পর্যন্ত নেই। অধিক উচ্চতার জোয়ারের শঙ্কাও নেই।

গত ১৬ দিনে ১ থেকে ৩ ফুট অধিক উচ্চতার জোয়ারে উপকূলীয় ১৩ টি জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ভেসে গেছে পুকুর, ঘের। বাঁধ ভেঙে লোকালয়ে পানি চলে এসেছে। নোনাপানির বন্যা দেখা দিয়েছে অনেক জায়গায়।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়াে হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। তবে সতর্কতা সংকেত নামিয়ে ফেললেও উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে শুক্রবার সকাল পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বাংলাদেশের উপকূল, পূর্ব মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় একটি সুস্পষ্ট লঘুচাপ অবস্থান করছে।

মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মােটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজমান। এ অবস্থায় খুলনা, বরিশাল, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

  • সর্বশেষ
  • পঠিত