ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে দীর্ঘ যানজট

  শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৭

পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে দীর্ঘ যানজট

পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে নাব্যতা সঙ্কট ও প্রায় দেড় কিলোমিটার ঘুরে ধীর গতিতে ফেরি চলাচল করায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। শুক্রবার ঘাট এলাকায় গাড়ির দীর্ঘ সারি দেখা গেছে।

গত রোববার থেকে শুক্রবার পর্যন্ত প্রায় এক সপ্তাহ পাটুরিয়া ঘাটে যানজটের সৃষ্টি হয়েছে।

এদিকে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌ-রুটে নব্যতা সঙ্কটের কারণে প্রায় এক সপ্তাহ ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় যানবাহনের চাপ প্রায় দিগুণেরও বেশি বৃদ্ধি পায়েছে। ফলে ফেরি পারাপার হতে ঘাটে আসা বাস ও কোচসহ বিভিন্ন যানবাহন চালকদেরকে প্রতিদিনই ফেরি পারাপারের জন্য অপেক্ষায় থাকতে হয়।

এ নৌ-রুটে চলাচলরত ১৯টি ফেরির মধ্যে মতিউর রহমান, বনলতা ও শাহ আলীসহ ৩টি ফেরি বিকল হয়ে মেরামতের জন্য মধুমতিতে পড়ে থাকায় ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারপার করা হচ্ছে। এ কারণে এ নৌ-রুটে ফেরি স্বল্পতা দেখা দেয়।

ঢাকার গাবতলী থেকে ছেড়ে আসা ফরিদপুরগামী ঈগল বাসের চালক বাবর আলী জানান, শুক্রবার সকাল ৭টায় বাস ছেড়ে সকাল সাড়ে ৯টার দিয়ে পাটুরিয়া ঘাটে আসেন তিনি। কিন্ত ঘাটে যানজটের কারণে দুপুর প্রায় ২টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরিতে উঠতে পারেননি। কখন ফেরিতে উঠতে পারবেন তাও জানেন না তিনি।

ঢাকার সায়দাবাদ থেকে ছেড়ে আসা রাজবাড়ীগামী ট্রাকচালক সেলিম মোল্লা জানান, গত বুধবার সকাল ৮টার দিকে পটুরিয়া ঘাটে আসেন তিনি। কিন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে নাব্যতা সঙ্কট ও প্রায় দেড় কিলোমিটার ঘুরে ধীর গতিতে ফেরি চলাচল করায় ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ঘাটে যানজটের কারণে আজ শুক্রবার দুপুর ৩টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরির টিকিট পাননি। এরকম শ’ শ’ বাস ও ট্রাক ফেরি পারাপারের জন্য এলাকায় পড়ে রয়েছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির নির্বাহী প্রকৌশলী শরিফুল ইসলাম জানান, নৌ-রুটে চলাচলরত প্রায় সকল ফেরিগুলোই দীর্ঘদিনের পুরানো। এ কারণে ফেরিগুলো বারবার বিকল হয়ে পড়ছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ডিজিএম জিল্লুর রহমান জানান, এ নৌ-রুটে নাব্যতা সঙ্কটের কারণে ফেরিগুলো প্রায় দেড় কিলোমিটার ঘুরে ধীর গতিতে চলাচল করছে। এতে সময় বেশি লাগছে। এ কারণে ফেরির ট্রিপ সংখ্যা আনেক কমে গেছে। এছাড়া শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌ-রুটে গত প্রায় এক সপ্তাহ ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় ঘাট এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত