ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

২৫ বছর ধরে ঘানি টানা ছয়ফুল পেলেন গরু

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২০, ১১:১২  
আপডেট :
 ১৩ সেপ্টেম্বর ২০২০, ১১:১৫

২৫ বছর ধরে ঘানি টানা ছয়ফুল পেলেন গরু
ছবি: সংগৃহীত

গরুর কেনার সামর্থ্য নেই। কিন্তু জীবন থেমে থাকে না। আর তাই জীবিকার তাগিদে নিজেই ঘানি টেনে তেল ভাঙতেন লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তেলিপাড়া গ্রামের ছয়ফুল ইসলাম। গত দুই যুগেরও বেশি সময় ধরে এভাবেই জীবন অতিবাহিত করে আসছিলেন তিনি। আর এ বিষয়টি জানতে পেরে ছয়ফুলকে একটি গরুর সঙ্গে ১০ হাজার টাকা উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় প্রতিনিধি জানান, বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর পক্ষে লালমনিরহাটের জেলা প্রশাসক ছয়ফুলের হাতে ওই গরুর রশি ও নগদ টাকা তুলে দেন।

শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, ছয়ফুল ইসলাম গত ২৫ বছর ধরে গরুর অভাবে নিজেই ঘানি টানছেন এবং তার স্ত্রী মোর্শেদা বেগম এ কাজে তাকে সহযোগিতা করে আসছেন। হতদরিদ্র এই দম্পতি প্রতিদিন ৫-৬ ঘণ্টা ঘানি টেনে যে পরিমাণ তেল ও খৈল উৎপাদন করেন, তা বিক্রি করে তিন সন্তানসহ পাঁচজনের সংসার চালান।

গত বুধবার এ বিষয়ে একটি গণমাধ্যমে ছবিসহ খবর প্রকাশিত হয়। সংবাদটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসে। তিনি ঘানি টানার জন্য ছয়ফুল-মোর্শেদা দম্পতিকে একটি গরু এবং গরুটির রক্ষণাবেক্ষণ ও ঘানি মেরামতের জন্য ১০ হাজার টাকা উপহার হিসেবে দেওয়ার সিদ্ধান্ত নেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত